সংবাদ শিরোনাম :
কনে কিনতে হচ্ছে কেন? নারী-পুরুষের অনুপাত এখন নড়বড়ে

কনে কিনতে হচ্ছে কেন? নারী-পুরুষের অনুপাত এখন নড়বড়ে

চীনাদের কনে কিনতে হচ্ছে কেন?

লোকালয় ডেস্ক: চীনে ৩৫ বছর ধরে চালু এক সন্তান নীতি বারোটা বাজিয়েছে বিয়ের বাজারের। গর্ভপাত, বন্ধ্যাকরণ ও ভ্রূণহত্যার হিড়িকে কনের বাজারে আক্রা। একের বর এক বর খাড়া, কিন্তু কনে নেই। বিশেষ করে ব্যাপক নারী ভ্রূণহত্যার ঘটনায় এ পরিস্থিতি। নারী-পুরুষের অনুপাত এখন নড়বড়ে। কিন্তু বিয়ে তো আর বসে থাকতে পারে না। অগত্যা হাত বাড়াতেই হচ্ছে প্রতিবেশী দেশে। নিয়ে আসা হচ্ছে কিশোরী-তরুণী। গাঁটের পয়সা ঢেলে কেনা হচ্ছে কনে।

জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে ১৯৭৯ সাল থেকে চীন সরকার ‘এক দম্পতি এক সন্তান’ নীতি নেয়। ২০১৫ সালে এই নীতির অবসান ঘটে। এই নীতির কারণে চীনা দম্পতিরা গর্ভের সন্তান মেয়ে হলে গর্ভপাত ঘটাতেন। এ জন্য সেখানে মেয়ের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে। চায়নিজ একাডেমি অব সোশ্যাল সায়েন্স জানিয়েছে, ২০২০ সালের মধ্যে তিন থেকে চার কোটি চীনা পুরুষ বিয়ের জন্য নিজের দেশে কোনো মেয়ে পাবে না।

চীনে ঘটকদের ব্যবসা এখন রমরমা। লাওস, মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনাম, মঙ্গোলিয়া ও উত্তর কোরিয়া থেকে পাচার হয়ে চীন চলে যাচ্ছে অনেক মেয়ে। এসব মেয়ে বেশির ভাগই গরিব। একটু ভালো-মন্দ খেয়ে-পরে বাঁচার আশায় পাচারকারীদের মিষ্টি কথায় ভুলে ফাঁদে আটকাচ্ছে।

কীভাবে পাচার হচ্ছে? হুয়ং (ছদ্মনাম) নামের এক ভিয়েতনামি কিশোরী একদিন তার বান্ধবীর সঙ্গে দেখা করতে যায় সীমান্তসংলগ্ন শহর লাও চাইয়ে। তার বয়স তখন মাত্র ১৫। যাওয়ার সময় সে ভেবেছিল, কয়েক ঘণ্টার ব্যাপার। এরপরই ঘরে ফেরা। কিন্তু হুয়ং ঘরে ফিরতে পেরেছিল তিনটি বছর পর। তার বান্ধবী সেখানে একা ছিল না, তার সঙ্গে ছিল একদল যুবক। মোটরসাইকেল ছিল তাদের সঙ্গে। তারা হুয়ং ও তার বান্ধবীকে সারা শহর ঘুরিয়ে একটি পানীয়ের দোকানে নিয়ে গিয়ে কৌশলে মদ্যপান করায়।

দুই কিশোরী নেশাগ্রস্ত হলে এই ঘোরের মধ্যে তাদের পাচার করা হয়। চীন সীমান্তের এক প্রত্যন্ত গ্রামে নিয়ে আটকে রাখা হয়। তারা চিৎকার করে, কান্নাকাটি করে। চলে জোরজুলুম, নির্যাতন। পরে হুয়ংকে এক চীনা তরুণের সঙ্গে বিয়ে দেওয়া হয়। বিয়ের পর সন্তানও হয় হুয়ংয়ের। শেষ পর্যন্ত কৌশলে স্বামী-সন্তান ছেড়ে পালিয়ে দেশে ফিরতে সক্ষম হয়।

হুয়ং এখন ২০ বছরের তরুণী। বর্তমানে লাও চাই এলাকার এক বিশাল বাংলোয় থাকেন। সেখানে তাঁর সঙ্গে থাকেন ১৫ থেকে ২৪ বছর বয়সী আরও এক ডজন মেয়ে। পাচারকারীদের খপ্পর থেকে পালিয়ে আসা এসব মেয়ে ভিয়েতনামের চীন সীমান্তবর্তী অঞ্চলের বাসিন্দা। এদের মধ্যে কাউকে কাউকে যৌনকর্মী হিসেবে বিক্রি করা হলেও বেশির ভাগ মেয়েকেই পাচার করা হয়েছিল বিয়ের উদ্দেশ্যে। টেডি বিয়ার আর গোলাপি-লাল বাইসাইকেলে ভরা হুয়ংদের বাসস্থানটি পরিচালনা করে আমেরিকান দাতা সংস্থা প্যাসিফিক লিংক ফাউন্ডেশন। সংস্থাটি পাচার হওয়া এসব নারীর মানসিক আতঙ্ক কাটাতে এবং শিক্ষাজীবন শেষ করতে সাহায্য করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com