সংবাদ শিরোনাম :
আমেরিকায় বাংলাদেশিদের গৌরব সিলেটের ডা. সাদুজ্জামান

আমেরিকায় বাংলাদেশিদের গৌরব সিলেটের ডা. সাদুজ্জামান

আমেরিকায় বাংলাদেশিদের গৌরব ডা. সাদুজ্জামান
আমেরিকায় বাংলাদেশিদের গৌরব ডা. সাদুজ্জামান

প্রবাস সংবাদঃ আমেরিকায় যে কয়জন চিকিৎসকের নাম উচ্চারিত হয় সম্মান আর খ্যাতির সঙ্গে তাঁদের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মুহাম্মাদ সাদুজ্জামান চৌধুরীর নাম অন্যতম। আমেরিকার পাশাপাশি বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে বড় বড় ব্যক্তিও তাঁর কাছ থেকে চিকিৎসা নিয়ে থাকেন। ইউরোলজি বিশেষজ্ঞ ডা. মুহাম্মদ সাদুজ্জামান চৌধুরীর নাম আমেরিকার সেরা চিকিৎসকের তালিকায় রয়েছে বছরের পর বছর ধরে। প্রথম আলো উত্তর আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারের শুরুতে তাঁর কাছে চিকিৎসাসেবা নেওয়া ব্যক্তিদের নাম-পরিচয় প্রকাশ না করার অনুরোধ জানান।
চিকিৎসা বিজ্ঞানে বিশ্বের শীর্ষ দেশের বিশেষজ্ঞ চিকিৎসক মুহাম্মদ সাদুজ্জামান চৌধুরী বাংলাদেশের গ্রাম-বাংলার প্রান্তিক মানুষদের কাছে চিকিৎসা-সুবিধা ছড়িয়ে দিতে চান। এ উদ্দেশ্যে কাজ শুরু করেছেন। বাংলাদেশে একটি ইনস্টিটিউট স্থাপন করার উদ্যোগ নিয়েছেন।
স্বপ্নের দেশ আমেরিকায় বাংলাদেশ ও বাংলাদেশিদের মাথা উঁচু করে দাঁড়ানোর সুনাম ছড়িয়ে দেওয়ার অনন্য কারিগর প্রশংসিত ইউরোলজি বিশেষজ্ঞ সাদুজ্জামান চৌধুরী বাংলাদেশকে নিয়ে আশাবাদী। সিলেট জেলায় জন্ম নেওয়া ডা. চৌধুরী আমেরিকার মতো প্রতিযোগিতাময় দেশে নিজের প্রতিভা, যোগ্যতা ও দক্ষতায় হাজার হাজার মরণাপন্ন রোগীর জীবন বাঁচিয়েছেন। বাংলাদেশসহ বিভিন্ন দেশের মন্ত্রীসহ প্রশাসনের উঁচু পর্যায়ের ব্যক্তিরা তাঁর চিকিৎসা নিয়েছেন।

সিলেট মেডিকেল কলেজ থেকে ১৯৭২ সালে এমবিবিএস পাস করে আমেরিকায় অধ্যয়নের জন্য তুলনামূলক পরীক্ষা ‘ইসিএফএমজি’ উত্তীর্ণ হয়ে সাদুজ্জামান ১৯৭৬ সালে আমেরিকায় আসেন। তিনি বলেন, এই তুলনামূলক পরীক্ষায় পাস করলেই তখন আমেরিকার ভিসা দেওয়া হতো। এখনো দেওয়া হয়। হয়তো পরীক্ষার নাম পাল্টে গেছে। চিকিৎসা শাস্ত্রে অধ্যয়নে ইচ্ছুক সারা পৃথিবীর শিক্ষার্থীদের জন্য এ পরীক্ষা বাধ্যতামূলক।

বরেণ্য এই চিকিৎসক বলেন, আমেরিকায় এসেই ১৯৭৬ সাল থেকে ১৯৮০ পর্যন্ত নিউইয়র্ক মেডিকেল কলেজে ইউরোলজি বিজ্ঞানে (রেসিডেন্স ট্রেনিং ইন ইউরোলজি) প্রশিক্ষণ নেন। ১৯৮০ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত রোজওয়েল নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো পার্ক ক্যানসার সেন্টারে ইউরোলজিক ক্যানসারে ফেলো হিসেবে প্রশিক্ষণ নেন।
১৯৮১ সালে সাদুজ্জামান সহকারী অধ্যাপক হিসেবে নিউইয়র্ক মেডিকেল এবং ওয়েস্ট চেস্টার মেডিকেল সেন্টার (হাসপাতাল) ইউরোলজি বিভাগে যোগ দেন। ১৯৮৭ সালে তিনি সহযোগী অধ্যাপক ও্র ১৯৯৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। ১৯৯৯ সালে একই বিভাগের বিভাগীয় প্রধান/চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তিনি এ পদে থেকেই অবসরে যাওয়ার আশা রাখেন।
চিকিৎসাবিজ্ঞানের এত শাখা থাকতে ইউরোলজি কেন—এমন প্রশ্নের জবাবে সাদুজ্জামান বলেন, অধিকাংশ মানুষই জীবনের কোনো না কোনো পর্যায়ে, এমনকি শিশুকাল থেকেই ইউরোলজির বিভিন্ন রোগে আক্রান্ত হন। কিডনি, প্রোস্টেট, ব্লাডার ইত্যাদিতে যেসব মরণব্যাধি রোগের যথেষ্ট চিকিৎসক নেই। ফলে বহু রোগে কেবল চিকিৎসা না পেয়েই অকালেই মারা যান। এ বিষয়টি আমার মনোযোগ কাড়ে। মূলত মরণাপন্ন মানুষের জীবন বাঁচানোর প্রেরণা থেকেই আমি চিকিৎসা বিজ্ঞানের এই শাখা ও এই পেশা বেছে নিয়েছি।
কোন বয়সে এই রোগ হতে পারে জানতে চাইলে বাংলাদেশি আমেরিকান এই চিকিৎ্রসক বলেন, রোগের কোনো বয়স নেই। জন্মলগ্ন থেকেও এ রোগ হতে পারে। তবে বয়স ৫০/৬০ বছর হলে অধিকাংশ মানুষই কিডনি, প্রোস্টেট, ব্লাডারসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গে সাধারণ রোগসহ ক্যানসার হতে পারে। এ ধরনের রোগ যাতে না হয় সে জন্য অগ্রিম কী ধরনের ব্যবস্থা নেওয়া উচিত জানতে চাইলে তিনি একেক ধরনের রোগের জন্য একেক ধরনের প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়া দরকার বলে জানান। যেমন ধূমপানের কারণে ব্লাডার ক্যানসার হতে পারে।
অবসর গ্রহণের পরও সাদুজ্জামান চিকিৎসাসেবা অব্যাহত রাখার আশা রাখেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ইউরোলজি সমস্যা সংক্রান্ত চিকিৎসাকে ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখেন প্রখ্যাত ইউরোলজিস্ট (মূত্র রোগ বিজ্ঞানী বিশেষজ্ঞ) ডা. মুহাম্মদ চৌধুরী।
নিউইয়র্ক নগরের ‘বে সাইডে’ নিজস্ব বাসভবনে প্রথম আলোর সঙ্গে সাক্ষাৎকারে এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, ‘বাংলাদেশ এই রোগের চিকিৎসায় অনেক এগিয়ে গেছে। আধুনিক যন্ত্রপাতিও ব্যবহৃত হচ্ছে। ঢাকাসহ দেশের অন্যান্য মেডিকেল কলেজ মূত্ররোগ বিভাগ খোলা হয়েছে। বর্তমানে জেলা পর্যায়ে প্রতিটি হাসপাতালে এ রোগের চিকিৎসক রয়েছে। পর্যায়ক্রমে এ সুবিধা উপজেলা এমনকি ইউনিয়নসহ প্রত্যন্ত গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়বে।
এ প্রসঙ্গে ডা. চৌধুরী যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যপ্রবাসী ডা. মোতাহার আহমদের নাম উল্লেখ করে বলেন, তিনিও একই বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক। বাংলাদেশে এই রোগের চিকিৎসা আরও সহজলভ্য ও আধুনিক করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ায় ডা. মোতাহারও বিশেষ ভূমিকা রাখছেন।
চিকিৎসা বিজ্ঞানের এই শাখায় বাংলাদেশি আমেরিকানদের প্রতিনিধিত্ব কেমন জানতে চাইলে সাদুজ্জামান বলেন, ‘আমরা মাত্র তিন/চারজন চিকিৎসক আছি। নতুন প্রজন্মের তিনজন মেয়ে ও দুজন ছেলে এই বিষয়ে অধ্যয়ন শেষে প্রশিক্ষণ নিচ্ছেন। ভবিষ্যতে নতুন প্রজন্মের আরও বাংলাদেশি এই শাখায় আসার সম্ভাবনা রয়েছে। কারণ নতুন প্রজন্মের বিপুলসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী চিকিৎসা বিজ্ঞানে অধ্যয়নের যোগ্যতা অর্জন করছেন। প্রতি বছরই এদের সংখ্যা ঈর্ষণীয় হারে বাড়ছে।
সাদুজ্জামান বলেন, ২০০৩ সাল থেকে প্রতিবছর দুই/তিনবার বাংলাদেশে ইউরোলজি (মূত্র রোগ বিজ্ঞান) বিষয়ক সেমিনারে অংশ নিচ্ছি। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জেন্টস এসব সেমিনারের আয়োজন করে। মূলত নতুন চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যেই এসব সেমিনারের আয়োজন করা হয়। এভাবে তিনি ও ডা. মোতাহার মূত্র রোগ চিকিৎসায় আমেরিকার জ্ঞান ও প্রযুক্তি বাংলাদেশে ছড়িয়ে দিচ্ছেন।
বাংলাদেশি বংশোদ্ভূত এই চিকিৎসক বলেন, ‘মূলত বাংলাদেশি রোগীরা দেশেই যেন সর্বাধুনিক চিকিৎসা সেবা পান, সে উদ্দেশ্যে আমরা কাজ করছি। এ উদ্যোগের ফলে এ রোগের জন্য বিদেশে চিকিৎসার জন্য যাওয়ার হার দিন দিন কমছে। এমন দিন আসবে, যখন কেউই আর বিদেশে যাওয়ার কথা ভাববেন না।
এই ব্যয়বহুল চিকিৎসাকে কীভাবে গরিব মানুষের জন্য সহজলভ্য করা যায় জানতে চাইলে এই চিকিৎসক বলেন, দেশে নতুন প্রজন্মের চিকিৎসকদের চিকিৎসা বিজ্ঞানের এই শাখায় এগিয়ে আসতে হবে। চিকিৎসকের সংখ্যা বাড়লে এই রোগের চিকিৎসা প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়বে। এ রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ওষুধ প্রস্তুত হলে এক সময় এই চিকিৎসার ব্যয় বহুলাংশে কমবে। বর্তমানে বাংলাদেশেও এই রোগের ভালো ওষুধ তৈরি হচ্ছে।
বাংলাদেশে এ রোগের আধুনিক চিকিৎসা রয়েছে উল্লেখ করে সাদুজ্জামান বলেন, ‘বর্তমানে এ রোগের চিকিৎসার বিশেষত অস্ত্রোপচারের জন্য রোবোটিক সার্জারি মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতির অধিকাংশই প্রধানত জার্মানি ও জাপান থেকে আমদানি করা হয়। দাম কম হওয়ায় ভারত থেকেও কিছু যন্ত্রপাতি আসে। হয়তো ভবিষ্যতে আমাদের দেশেও এসব যন্ত্রপাতি নির্মাণ শুরু হবে। তার পরামর্শ তেমন উদ্যোগ নিতে হবে।’
বাংলাদেশের মেডিকেল কলেজগুলোর মান কেমন জানতে চাইলে এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, অবশ্যই উন্নত। অনেক দেশ থেকে ভালো। তবে এই মান আরও উন্নততর করার সুযোগ রয়েছে।
বাংলাদেশকে নিয়ে কী ধরনের স্বপ্ন দেখেন এমন প্রশ্নে ডা. চৌধুরী বলেন, ‘আমার দেশবাসীকে আরও বেশি সেবা দিতে চাই। বর্তমানে দেশে গেলেই আমি ঢাকায় রোগীদের সেবা দিয়ে থাকি। ভবিষ্যতে অন্যান্য শহরেও কিছুদিন সেবা দেওয়ার আশা রাখি।’ বাংলাদেশি নতুন প্রজন্মের জন্য তাঁর কী বার্তা—এমন প্রশ্নে বললেন, সবাইকে স্ব স্ব অবস্থানে কঠোর পরিশ্রম করতে হবে। একেবারে স্কুল পর্যায়ে ভালো ফল করতে হবে। চিকিৎসক হওয়ার জন্য অতিরিক্ত শ্রম দিতে হবে। সর্বোপরি পেশা হিসেবে যে শাখায় যাওয়ার ইচ্ছা সে বিষয়ে পরিপূর্ণ জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। কম শ্রমে ভালো কিছু পাওয়া যায় না।
ডা. চৌধুরীর স্ত্রী শফিকুন্নেছা চৌধুরীও চিকিৎসক। তিনিও ১৯৭২ সালে সিলেট মেডিকেল কলেজ থেকে পাস করে ১৯৭৬ সালে আমেরিকায় আসেন। তিনি শিশুরোগ বিশেষজ্ঞ হিসেবে ৩৫ বছর এই সেবায় আছেন। তাঁদের দুই মেয়ে ও পাঁচ নাতি-নাতনি রয়েছে।
ডা. চৌধুরীর গৌরবময় জীবন, সাফল্য, যোগ্যতা, দক্ষতা, সর্বোপরি তার চিকিৎসক হিসেবে সুনাম ও স্বীকৃতির কথা শুনে এমনকি হাডসন নদীর কোলে চোখ লেগে-থাকা অনিন্দ্যসুন্দর নৈসর্গিক দৃশ্যশোভিত বাসভবন দেখে বাংলাদেশি হিসেবে যে কারও বুক ভরে উঠবে। আমাদের প্রত্যাশা, স্বদেশি ও প্রবাসী নতুন প্রজন্ম ডা. মুহাম্মদ চৌধুরী কিংবা মোতাহারের মতো আমাদের গর্বকে আরও উচ্চতায় নিয়ে যাবেন। বিশ্ববাসী যেন বলতে পারেন, এঁরা বাংলাদেশি। এরা সুদক্ষ ও মেধাবী আত্মপ্রত্যয়ী জাতি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com