সংবাদ শিরোনাম :
আবার ও সেই চিরচেনা রূপে হবিগঞ্জের ২৪টি চা বাগান

আবার ও সেই চিরচেনা রূপে হবিগঞ্জের ২৪টি চা বাগান

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ হওয়ায় ১৫ দিন কর্মবিরতি পালনের শেষে কাজে যোগ দিয়েছেন হবিগঞ্জের ২৫ হাজার চা শ্রমিক। এতে প্রাণ ফিরে পেয়েছে সঙ্কটের মুখে পড়া চা শিল্প।

সোমবার (২৯ আগস্ট) সকাল থেকেই হবিগঞ্জের লস্করপুর ভ্যালির ২৪টি চা বাগানে কাজে ফিরতে দেখা গেছে শ্রমিকদের।

এর আগে, রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দিনভর উৎসবে মেতে উঠেন তারা।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগান পঞ্চায়েতের সভাপতি সাধন সাঁওতাল বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের মা।  তার দেওয়া সিদ্ধান্তকে আমরা সাদরে গ্রহণ করেছি।  আমরা আনন্দ মিছিল করব।

একইভাবে কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নৃপেন পাল।

চান্দপুর চা বাগানের শ্রমিক অনীল মুড়া বাংলানিউজকে বলেন, না খেয়ে ১৫ দিন কর্মবিরতি পালন করেছি। প্রধানমন্ত্রী আমাদের মজুরি বাড়িয়ে দিয়েছেন। এজন্য আমরা কাজে যোগ দিয়েছি। অতীতের মত ভবিষ্যতেও আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থাকবো।

প্রসঙ্গত, দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ৯ আগস্ট আন্দোলনে নামেন হবিগঞ্জের লস্করপুর ভ্যালির ২৪টি চা বাগানের শ্রমিকসহ দেশের ১৬৬ চা বাগানের শ্রমিকরা। দিনে দু’ঘণ্টা করে টানা চারদিন পালন করা হয় কর্মবিরতি। এরপর ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য পুরোদমে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন চা শ্রমিকরা।

পরে ১৯ আগস্ট রাতে মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা করার বিষয়ে একটি চুক্তি হলেও সেটি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যান শ্রমিকরা। কয়েক দফা প্রশাসনের সঙ্গে বৈঠক হলেও এ সমস্যার সমাধান হয়নি। মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলনে থাকা শ্রমিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করতে থাকেন। অবশেষে তাদের মুজুরি ১৭০ টাকা করা হলে কাজে ফেরেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com