সংবাদ শিরোনাম :
আফগানিস্তানে এক বছরে ৩,৮০৪ বেসামরিক লোক নিহত

আফগানিস্তানে এক বছরে ৩,৮০৪ বেসামরিক লোক নিহত

আফগানিস্তানে এক বছরে ৩,৮০৪ বেসামরিক লোক নিহত
আফগানিস্তানে এক বছরে ৩,৮০৪ বেসামরিক লোক নিহত

আন্তর্জাতিক ডেস্ক : গত দুই দশকের মধ্যে গত বছর আফগান যুদ্ধে সবচেয়ে বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। রোববার জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৮ সালে আফগানিস্তানে ৯২৭ শিশুসহ রেকর্ড ৩ হাজার ৮০৪ জন বেসামরিক নিহত হয়েছে। এ সংখ্যা ২০১৭ সালের তুলনায় ১১ শতাংশ বেশি। আত্মঘাতী হামলা আর বোমা হামলা দেশটিতে বিধ্বস্ত অবস্থায় ফেলেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০১৮ সালে আফগানিস্তানে অন্তত ৬৫টি আত্মঘাতী হামলা হয়েছে, যারা অধিকাংশই হয়েছে কাবুলে। এতে দেশটিতে দুই হাজার ২০০ জনেরও বেশি নিহত হয়েছে।

একই বছর মার্কিন নেতৃত্বাধীন আফগান বিমান বাহিনীর হামলার সংখ্যাও বেড়েছে। হামলায় পাঁচ শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

প্রতিবেদনটি এমন সময় প্রকাশ করা হলো যখন একদিন পরেই দীর্ঘদিনের গৃহযুদ্ধ অবসানে তালেবান  ও মার্কিন প্রতিনিধিরা বৈঠকে বসতে যাচ্ছেন। পশ্চিমাদের আশংকা আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করা হলে দেশটিতে তালেবানদের হামলার সংখ্যা বাড়বে। সেই শংকা দূর করতেই তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় দ্বিতীয় দফায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) তাদের প্রতিবেদনে বলেছে, ২০১৮ সালে সব মিলিয়ে ১০ হাজার ৯৯৩ জন বেসামরিক লোক হতাহত হয়েছে। এদের মধ্যে আহত হয়েছেন সাত হাজার ১৮৯ জন। আহতের এই সংখ্যা গত বছরের তুলনায় পাঁচ শতাংশ বেশি।

আফগানিস্তানে জাতিসংঘের নিযুক্ত প্রধান কর্মকর্তা তাদামিচি ইয়ামামোতো বলেছেন,‘এই মানবিক বিপর্যয় ও দুর্দশা শেষ করার এখনই সময়। হত্যা বন্ধ এবং বেসামরিকদের রক্ষার একমাত্র উপায় যুদ্ধ বন্ধ করা।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com