সংবাদ শিরোনাম :
আইপিএলে যে কীর্তি শুধু সাকিবেরই আছে!

আইপিএলে যে কীর্তি শুধু সাকিবেরই আছে!

আইপিএলে যে কীর্তি শুধু সাকিবেরই আছে!
আইপিএলে যে কীর্তি শুধু সাকিবেরই আছে!

খেলাধুলা ডেস্কঃ কিছুদিন আগে ডোয়াইন ব্রাভোর কীর্তিতে ভাগ বসান সাকিব আল হাসান। ক্যারিবীয় অলরাউন্ডারের পর আইপিএলে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৪০০০ রান ও ৩০০ উইকেট নেন সাকিব। কাল কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ২ উইকেট নিয়ে গড়লেন একটি মাইলফলক। আইপিএলে বিদেশি বাঁ হাতি স্পিনারদের মধ্যে প্রথম ৫০ উইকেট নেওয়া বোলার এখন সাকিব।

টেস্ট ও ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষ এই অলরাউন্ডার ৪৯ ম্যাচে ৪৯ উইকেট নিয়ে পাঞ্জাবের মুখোমুখি হয়েছিলেন। ১৩তম ওভারে পাঞ্জাবের মৈনাক আগাওয়ালকে ফিরিয়ে আইপিএলের উইকেটের ‘ফিফটি’ তুলে নেন সাকিব। পরে অ্যারন ফিঞ্চকেও ফিরিয়ে সানরাইজার্সের জয়ে রেখেছেন দারুণ ভূমিকা। ৫০ ম্যাচে এ নিয়ে সাকিবের উইকেটসংখ্যা ৫১। আইপিএলে সাকিবের আগে আর কোনো বিদেশি বাঁ হাতি স্পিনার ৫০ উইকেট নিতে পারেননি। এদিক বিচারে এই টুর্নামেন্টে বিদেশি বাঁ হাতি স্পিনারদের জন্য সাকিবই পথপ্রদর্শক।

আইপিএলে বিদেশি বাঁ হাতি বোলারদের মধ্যে সাকিবের আগে ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন শুধু দুই অস্ট্রেলিয়ান ও এক কিউই পেসার। এদের মধ্যে মিচেল জনসন শীর্ষে। ৫০ ম্যাচে ৬১ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক এ পেসার। ৪৪ ম্যাচে ৬০ উইকেট নিয়ে জনসনের পরই রয়েছেন মুম্বাই ইন্ডিয়ানসের কিউই পেসার মিচেল ম্যাকলেনাহান। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার জেমস ফকনার ৬০ ম্যাচে ৫৯ উইকেট নিয়ে তৃতীয় এবং সাকিব চতুর্থ।

তবে সাকিব একটি জায়গায় এই তিন বোলারের চেয়ে এগিয়ে। ৫০ উইকেট নেওয়া এই চার বিদেশি বাঁ হাতি বোলারদের মধ্যে সাকিবের ইকোনমি রেট সবচেয়ে ভালো। জনসন ওভারপ্রতি ৮.০৮ গড়ে রান দিয়েছেন। ম্যাকলেনাহান তাঁর চেয়ে একটু খরুচে (৮.৬৭) এবং ফকনার এই চারজনের মধ্যে সবচেয়ে খরুচে (৮.৬৯)। আর সাকিব ওভারপ্রতি ৭.১৭ গড়ে রান দিয়ে চারজনের মধ্যে সবচেয়ে ‘কিপটে’।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com