সংবাদ শিরোনাম :
শুল্ক ফাঁকির শতাধিক বিলাসবহুল গাড়ি এখন সিলেটে! দুবাইয়ে চাকরি দেয়ার কথা বলে টাকা আত্মসাত ॥ ৬ জনের বিরুদ্ধে মামলা অবশেষে আবর্জনামুক্ত হচ্ছে হবিগঞ্জ শহরে আধুনিক স্টেডিয়ামের পাশ হবিগঞ্জে পুলিশের সঙ্গে জামায়াত নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা অপরাধ কর্মকাণ্ড রোধে সতর্ক পুলিশ শাহজীবাজার মাজারে প্রশাসনের আদেশ অমান্য করে কাফেলার আয়োজন সংবাদ প্রকাশের পর গার্নিং পার্কে মিনি পতিতালয়ের সন্ধান ডিবির অভিযানে ৫ কলগার্লসহ ৩ খদ্দর আটক কোরেশনগরে হোটেল যুবরাজ থেকে লাশ উদ্ধার ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা ছেলের বিয়ের দাওয়াতে বের হয়ে বাড়ি ফেরা হলো না মায়ের
৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন

৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন

৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন
৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন

বাংলাদেশ টেলিভিশন। বিটিভি নামেই যা বেশি পরিচিত। দক্ষিন এশিয়ার প্রথম এই টেলিভিশন সেন্টার প্রতিষ্ঠিত হয় ১৯৬৪ সালের ২৫ শে ডিসেম্বর।

ঢাকার ডি.আই.টি ভবনে (বর্তমান রাজউক ভবন) তৎকালীন পাকিস্তান টেলিভিশন কর্পোরেশনের ঢাকা কেন্দ্র উদ্বোধন করা হয়। স্বাধীনতার পর এর নাম রাখা হয় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। শুরুতে বিটিভি ছিল সাদাকালো।

১৯৮০ সালে বাংলাদেশ টেলিভিশন রঙিন জগতে প্রবেশ করে। দক্ষিন এশিয়ার প্রথম টেলিভিশন চ্যানেলের মতো দক্ষিন এশিয়ায় সবার আগে রঙিন যুগে প্রবেশ করে বিটিভি।

১৯৭৫ সালে ডিআইটি ভবন ছেড়ে রামপুরার নিজস্ব ভবনে ওঠে বাংলাদেশ টেলিভিশন। বর্তমানে ঢাকা ছাড়াও চট্টগ্রামে বিটিভি’র আলাদা পূর্ণাঙ্গ কেন্দ্র আছে। এছাড়া দেশের ১৪টি স্থানে আছে উপ-কেন্দ্র এবং ‘বিটিভি ওয়ার্ল্ড’ নামে বৈশ্বিক চ্যানেল। ফেরদৌসী রহমানের গাওয়া গান দিয়ে ১৯৬৪ সালের ২৫ শে ডিসেম্বর যাত্রা শুরু করেছিল আজকের বিটিভি। গানটি ছিল আবু হেনা মোস্তফা কামালের লেখা-এই যে আকাশ নীল হলো আজ/এ শুধু তোমার প্রেমে।

টেলিভিশন কেন্দ্রের প্রথম প্রযোজকদের মধ্যে ছিলেন মুস্তাফা মনোয়ার, জামান আলী খান ও মনিরুল ইসলাম। এর পরপরই যোগ দেন শহীদ কাদরী, আবদুল্লাহ আল মামুন, সৈয়দ আবদুল হাদী, দীন মোহাম্মদ, মোহাম্মদ জাকারিয়া, আতিকুল হক চৌধুরী। আর অনুষ্ঠান বিভাগের প্রথম ব্যবস্থাপক ছিলেন সঙ্গীতজ্ঞ কলিম শরাফী। প্রতিষ্ঠার পর থেকে নব্বই দশক পর্যন্ত দর্শকদের কাছে বাংলাদেশ টেলিভিশনের তুমুল জনপ্রিয়তা ছিল। বিশেষ করে বিটিভি’র নাটক ছিল দর্শক চাহিদার শীর্ষে।

বাংলাদেশ ছাপিয়ে ভারতের দর্শকদের কাছেও বিটিভি’র নাটকের চাহিদা ছিল। কালের পরিক্রমায় আকাশ সংস্কৃতিতে নানা স্যাটেলাইট টেলিভিশনের আর্বিভাব বিটিভি’র জৌলুসে ভাগ বসায়। তারপরও দক্ষিন এশিয়ার সবচেয়ে পুরনো টেলিভিশন হিসেবে বাংলাদেশ টেলিভিশনের আলাদা মর্যাদা আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com