২৫ বছর মাশকারা ধোয়া হয়নি, হারাচ্ছেন চোখ

২৫ বছর মাশকারা ধোয়া হয়নি, হারাচ্ছেন চোখ

২৫ বছর মাশকারা ধোয়া হয়নি, হারাচ্ছেন চোখ
২৫ বছর মাশকারা ধোয়া হয়নি, হারাচ্ছেন চোখ

লোকালয় ডেস্কঃ অলসতার কারণে যারা মেকাপ মুছতে আলসেমি করেন তাদের জন্য এটি একটি শিক্ষণীয় বিষয়। এই মেকাপ তোলা নিয়ে চরম আলসেমি করতেন ৫০ বছর বয়সী থেরেসা লিঞ্চ। যার ফলে এ অস্ট্রেলিয়ান নারী এখন হারাতে বসেছেন চোখ।

দ্য সানের প্রতিবেদনে জানানো হয়, টানা ২৫ বছর ধরে থেরেসা ঠিকঠাকমতো চোখের মাশকারা তোলেননি। পরবর্তী সময়ে সেই মাশকারা পুরো ও শক্ত হয়ে চোখের পাপড়িতে স্থায়ীভাবে বসে যায়। শেষমেশ তিনি চেষ্টা করেও আর পাপড়ি থেকে মাশকারা তুলে নিতে পারেননি।

থেরেসার চোখে আটকে থাকা বিন্দু বিন্দু মাশকারার কণা। ছবি: সংগৃহীত

অবশেষে এর পার্শ্বপ্রতিক্রিয়াস্বরূপ থেরেসার চোখ ফুলে যেতে শুরু করে। চোখে দিয়ে অনবরত ঝরতে থাকে পানি। অবস্থা বেগতিক দেখে তিনি শরণাপন্ন হলেন চিকিৎসকের কাছে। প্রথম দিকে চোখের ড্রপ ব্যবহার করতে দেওয়া হলো। কিন্তু তাতেও তার চোখের কোনো উন্নতি হচ্ছিল না।

পরে ডাক্তার আবিষ্কার করলেন, থেরেসার চোখের পাতার উল্টা পাশে জমাট বেঁধেছে বিন্দু বিন্দু মাশকারার কণা। এই কণাগুলো বেশ কয়েক বছর ধরেই থেরেসার চোখে আটকা পড়ে আছে। চিকিৎসক তার চোখের এ অবস্থার দায়ী করেন নিয়মিত মাশকারা না ধোয়ার পার্শ্বপ্রতিক্রিয়াকে।


অস্ট্রেলিয়ার সিডনি শহরে বসবাসকারী থেরেসা লিঞ্চ। ছবি: সংগৃহীত

কিছুদিন আগে ডা. রাবেই একটি সার্জারি করে থেরেসার পাতার ভেতর থেকে আটকে থাকা মাশকারার কণাগুলো বের করে নিয়ে আসেন। তবে এতে করে থেরেসার চোখের পাতা আর আগের মতো স্বাভাবিক অবস্থায় নেই।

থেরেসার চোখের সার্জারি করিয়েছিলেন ডা. রাবেই। ছবি: সংগৃহীত

থেরেসা তার জীবন থেকে নেওয়া শিক্ষা নিয়ে গণমাধ্যমকে বলেন, ‘আমি চাই সবাই যেন দিন শেষে নিয়মিত তাদের মেকাপটা মুছে ফেলুক। আর অবশ্য প্রসাধনীর বিষয়ে বেশ সচেতন থাকাটা দরকার। মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী হাতে আসলেই ছুড়ে ফেলে দাওয়া উচিত।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com