সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী

সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী

সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী
সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী

সিলেটসহ সারাদেশে আজ শনিবার (২ নভেম্বর) থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। সকাল ১০টায় সিলেটের ১৩৯টিসহ সারাদেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার জেএসসিতে সিলেটে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ৬৭ হাজার ১০২ জন ছাত্র ও ৮৯ হাজার ৩৫১ জন ছাত্রী।এদিকে সারাদেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার সর্বমোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, প্রথমদিন জেএসসিতে বাংলা এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষা নেয়া হবে। সুষ্ঠু, শান্তিপূর্ণ ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নকল ও প্রশ্নফাঁসমুক্ত হবে এ পরীক্ষা।

তিনি জানান, গতবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে সিলেটে পরীক্ষা কেন্দ্র ছিল ১শ ৩১টি, তবে এবার তা বেড়ে হয়েছে ১শ ৩৯টি। সেই সাথে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যাও। এ বোর্ডে গতবার জেএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫১ হাজার ৯৮৪ জন। তবে এবার তা বেড়ে  হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ জন। যা গতবারের চেয়ে ৪ হাজার ৪৬৯ জন বেশি।

এদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়া হচ্ছে এই পরীক্ষা। এরমধ্যে প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড পরীক্ষা নিচ্ছে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ২৩ লাখ ৯৭ হাজার ৫৬০ জন। অবশিষ্টরা অনিয়মিত।

এরমধ্যে ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন জেএসসিতে এবং ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে জেডিসিতে। অনিয়মিত পরীক্ষার্থীরা কেউ এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য। ফেল করা প্রার্থীরাও আছে। আছে মানউন্নয়ন পরীক্ষার্থী।এছাড়া বিদেশি মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com