সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জে ধর্ষণ চেষ্টার অভিযোগে বাড়িছাড়া হিন্দু পরিবার ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে ইয়াবাসহ দুই যুবক আটক হবিগঞ্জে শিকলে বেঁধে গৃহবধূকে নির্যাতনের ঘটনায় স্বামী ভিংরাজ গ্রেফতার হবিগঞ্জে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন হবিগঞ্জ শহরে মুন হাসপাতাল এবং চিকিৎসককে জরিমানা ঠাকুরগাঁওয়ে ধনীর মেয়েকে বিয়ে করার দায়ে গরিবের ছেলেকে গাছে বেধে নির্যাতন পর্তুগাল বিএনপির সভাপতি মাফিয়া ওলিউর দু’পুত্র ও সহোদর সহ পর্তুগাল পুলিশের খাঁচায় বন্দী হবিগঞ্জ বাহুবল উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমানের বিরুদ্ধে অভিযোগ তদন্তে বিভাগীয় কমিশনার ইসলামে দান-সদকার সওয়াব অপরিসীম ৬ ঘণ্টা নয়, ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি ফিলিং স্টেশন
শুভ জন্মদিন অন্তরালের নায়ক ‘সাইলেন্ট কিলার’

শুভ জন্মদিন অন্তরালের নায়ক ‘সাইলেন্ট কিলার’

শুভ জন্মদিন অন্তরালের নায়ক ‘সাইলেন্ট কিলার’
শুভ জন্মদিন অন্তরালের নায়ক ‘সাইলেন্ট কিলার’

খেলাধুলা ডেস্কঃ একটি মঞ্চনাটক সফলতার সঙ্গে উপস্থাপনে এর অভিনয়শিল্পী ছাড়াও মঞ্চ প্রস্তুতকারী, লাইটম্যানরা থাকেন আড়ালের নায়ক হয়ে। তাদের ছাড়া কোনোভাবেই সঠিকভাবে এর উপস্থাপন সম্ভব নয়। তেমনি বাংলাদেশ ক্রিকেটের অনেক অনেক জয়ে সামনের নায়কদের সঙ্গে আছেন একজন অন্তরালের নায়ক। যার অনেক অনেক বীরত্বগাথাও থেকে যায় আড়ালেই। তিনি মাহমুদউল্লাহ রিয়াদ।

ক্রিকেটকে যদি ভদ্রলোকের খেলা ভাবা হয়, তবে তার যোগ্য বিজ্ঞাপন হতে পারেন মাহমুদউল্লাহ। একজন নিপাট ভদ্রলোক বলতে যা বোঝানো যায় তিনি তারই প্রতীক। নিজেকে সব সময় আড়ালে রাখতেই পছন্দ তার। কিন্তু দলের জন্য নিজের দায়িত্বটা পালন করে যাচ্ছেন প্রতিনিয়ত। এই আড়ালের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদের জন্মদিন আজ (৪ ফেব্রুয়ারি)।

১৯৮৬ সালে এই দিনে ময়মনসিংহের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ মাহমুদউল্লাহ। ২০০৭ সাল থেকে জাতীয় দলকে সেবা দিয়ে গেলেও ঘরোয়া ক্রিকেটে নিজের উপস্থিতি জানান দেন ২০০৪/২০০৫ সালের দিকে। ২০০৮/২০০৯ ক্রিকেট মৌসুমে ঘরোয়া ক্রিকেটে পান সেরা অলরাউন্ডারের স্বীকৃতি।

সে বছরের পাফরম্যান্সই মূলত নির্বাচকদের নজর কাড়ে তাকে টেস্ট দলে অন্তর্ভুক্ত করতে। এই মৌসুমে ক্যারিয়ার সেরা ৭১০ রান করেন তিনি। সে বছরই (২০০৯) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক হয় এই অলরাউন্ডারের।

যদিও ২০০৭ সালেই ওয়ানডে অভিষেক হয়ে যায় তার। ২৫ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম রঙিন পোশাকে মাঠে নামেন তিনি। এই থেকে শুরু বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে যাত্রা। রঙিন পোশাকে খেলে ফেলেছেন  ১৬৮টি ওয়ানডে ও ৭৬টি টি-টোয়েন্টি। এই দুই ফরম্যাটে তার রান ৩৬৩৭  ও  ১২৫১ । এর পাশাপাশি আছে ৭৫ ও ৩১টি উইকেট।

দেশের হয়ে সাদা পোশাকে খেলেছেন ৪৩টি ম্যাচ, যেখানে তার রান ২৪০৭ ও উইকেট ৪১টি। টেস্ট ও ওয়ানডেতে তার নামের পাশে আছে তিনটি করে সেঞ্চুরি।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ। শুধু তাই নয়, তিনিই টানা দুটি সেঞ্চুরি করেন বিশ্বকাপে।

২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপে সর্বপ্রথম সহ-অধিনায়কের দায়িত্ব পান তিনি। সেবার বিশ্বকাপেই ইংলিশদের পরাজিত করার গৌরব অর্জন করে লাল-সবুজের বাংলাদেশ। শফিউল ইসলামকে সঙ্গে নিয়ে দুর্দান্ত এক জয় এনে দেন এই ‘সাইলেন্ট কিলার’।

একাধিক ম্যাচে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে তার কাঁধে উঠেছে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব। সেটিও পালন করেছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের পাঁচ স্তম্ভের (বাকি চার জন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল) একজন হয়ে আছেন তিনি। ব্যাটিং অর্ডারের মধ্যভাগে নিজেকে উজাড় করে দিচ্ছেন বেশিরভাগ সময়ই। হয়ে আছেন বাংলাদেশ ক্রিকেট দলের আড়ালের নায়ক।

নাম তার মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু এই নামের থেকে তাকে ‘সাইলেন্ট কিলার’ বা ‘মি. রিলায়েবল’ নামে ডাকতেই বেশি পছন্দ করেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। বাংলাদেশ ক্রিকেটে তার অবদান স্পষ্টত চোখে পড়ে না কিন্তু একজন দক্ষ নাবিকের মতোই আগলে রাখেন দলকে।

বাংলাদেশ ক্রিকেটের বর্তমান পঞ্চপাণ্ডবের অন্যতম একজন মাহমুদউল্লাহর শুভ জন্মদিন ৪ ফেব্রুয়ারি। জন্মদিনে সাধারণ ভক্ত ও সতীর্থরা শুভেচ্ছাবানীতে ভাসাচ্ছেন তাকে। শুধু তাই নয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও এই অভিজ্ঞ অলরাউন্ডারকে শুভেচ্ছা জানিয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজেদের অফিশিয়াল পেজ থেকে এক পোস্টের মাধ্যমে শুভেচ্ছা জানানো হয়।

২০১৫ সালের বিশ্বকাপের মাহমুদউল্লাহর পরপর দুই সেঞ্চুরি মনে করিয়ে দিয়ে পোস্টে লেখা হয়, ‘শুভ জন্মদিন বাংলাদেশের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। সে কি ২০১৫ বিশ্বকাপের মতো আবারও ২০১৯ বিশ্বকাপে পরপর সেঞ্চুরি করতে পারবে?’

১৯৮৬ সালে  এই দিনে (৪ফেব্রুয়ারি) ময়মনসিংহে জন্মগ্রহণ করেন মাহমুদউল্লাহ। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। বাংলাদেশের জার্সিতে এখন পর্যন্ত ১৬৮টি ওয়ানডে খেলে ৩৬৩৭ রানের মালিক তিনি। পাশাপাশি আছে ৭৫টি উইকেট।

টেস্ট খেলেছেন ৪৩টি, যেখানে তার রান ২৪০৭ ও উইকেট ৪১টি। ৭৬টি টি-টোয়েন্টিতে তার নামের পাশে আছে ১২৫১ রান ও ৩১টি উইকেট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com