রিকশা এবার উড়ে যাবে!

রিকশা এবার উড়ে যাবে!

চিত্র-বিচিত্র ডেস্ক : রাস্তায় দীর্ঘ জ্যামের মধ্যে ঘন্টার পর ঘন্টা আর অপেক্ষা করতে হবে না। এমনকি কর্পোরেশনের নিষেদাজ্ঞার কারণে যেতে হবে না গলি ঘুরে ঘুরে। বরং সবাই যখন সিগন্যালে আটকে থাকবে তখন আপনি সবার আগে উড়ে চলে যাবেন কাঙ্খিত গন্তব্যে। হ্যাঁ, এবার এমনটাই হবে।

লন্ডনের জন ফোডেন ও ইয়ানিক রিড সত্যি সত্যিই উড়ুক্কু রিকশা বানিয়ে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। লন্ডনের উপকূলবর্তী এলাকায় এক্সপ্লোরএয়ার নামে একটি কারখানা চালান এই দুইজন।

দীর্ঘদিন ধরেই তারা প্রাচ্যের রিকশার সঙ্গে মোটরযুক্ত করে কিছু একটা বানানোর চেষ্টা করছিলেন। সর্বশেষ চলতি বছরের মাঝামাঝি তারা সফল হন উড়ুক্কু রিকশা বানাতে। আর তাদের উদ্ভাবিত এই রিকশার নাম দেয়া হয়েছে ‘পারাভেলো’।

তবে এই উড়ুক্কু রিকশা বানানোর প্রক্রিয়াটা তাদের জন্য মোটেও সহজসাধ্য ছিল না। একদিকে ছিল অর্থনৈতিক টানাপোড়েন অন্যদিকে সম্পূর্ণ নতুন একটা জিনিস বানানোর মানসিক চাপ। তাইতো ফোডেন বলেন, ‘অবশ্যই এসব জিনিস বানানোর বিষয়টা সহজ নয়। কারণ এধরণের কাজ করতে গেলে অনেক টাকার দরকার।’

পারাভেলোতে রয়েছে একটি প্যারাসুট এবং হালকা মোটরচালিত প্যারাগ্লাইডার। এক্সপ্লোরএয়ার প্রতিষ্ঠানটিকে প্যারাগ্লাইডার বানিয়ে সহায়তা করেছে ব্রিটিশ প্যারামিটার প্রস্তুতকারক কোম্পানি প্যারাজেট।

পুরো রিকশাটির ওজন হবে প্রায় ৫০ কেজি। তবে সবচেয়ে বড় সুবিধা হলো, রিকশাটি যেকোনো অবস্থায় ভাজ করে রাখা যায়। তবে এই উড়ুক্কু রিকশাটির মূল্য কিন্তু মোটেও কম নয়। এক একটি পারাভেলোর দাম পরবে প্রায় ১৬ হাজার ৩০০ ডলার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com