যে চাল থেকে রান্না ছাড়াই হবে ভাত!

যে চাল থেকে রান্না ছাড়াই হবে ভাত!

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিভিন্ন এলাকায় কোমল প্রজাতির নতুন জাতের ধান চাষ শুরু হয়েছে। এ ধানের প্রধান বৈশিষ্ট্য হলো-এর চাল চুলায় রান্না করতে হবে না। কোনো রকম তাপ ছাড়া শুধু ওই চাল পানিতে আধাঘণ্টা ভিজিয়ে রাখলেই হবে!

মূলত আমন প্রজাতির এই ধানের চাল ঠাণ্ডা পানিতেই চিড়ার মতো ফুলে উঠবে। ঠিক ফোটানো ভাতের মতো না হলেও এ এক বিশেষ রকমের ভাত, যা টকদই বা গুড় দিয়ে আয়েশেই খাওয়া যাবে। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

খবরে বলা হয়, পরীক্ষামূলকভাবে নদিয়ার ফুলিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় কোমল প্রজাতির ধানের চাষ শুরু করেছে কৃষি অধিদপ্তর।

কেন এর উদ্ভাবন: নদিয়ার ফুলিয়ায় রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের গবেষকরা এ নিয়ে টানা প্রায় এক দশক গবেষণা করেছেন। অবশেষে এসেছে সাফল্য। এ প্রজাতির ধান চাষে রাসায়নিকের ব্যবহার প্রায় নেই বললেই চলে। কীটনাশকের ব্যবহারও তেমন করতে হয় না। ফলে চাষীদের মধ্যে এ ধান চাষে আগ্রহ তৈরি হচ্ছে।

সংশ্লিষ্ট কৃষকরা জানিয়েছেন, কোমল ধান চাষে খরচও কম। আর যারা এই চালের ভাত খাবেন তাদের জ্বালানি খরচও লাগছে না। ঠিক এই কারণেই এ ধানকে ঘিরে তিনি তুমুল আগ্রহ তৈরি হচ্ছে। আর কর্তৃপক্ষও কৃষকদের আগ্রহী করে নানা উদ্যোগ নিয়েছেন। দেশটির কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কৃষি খামারে উৎপাদিত ধানের বীজ প্রাথমিকভাবে চাষীদের বিনামূল্যে সরবরাহ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com