সংবাদ শিরোনাম :
বানিয়াচংয়ে শরীফ উদ্দিন আহমদ এমপি‘র ২৪তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে নেশার টাকা না দেওয়ায় মাকে কুপিয়ে হত্যার চেষ্টায় ছেলেকে ৬ মাসের কারাদন্ড শায়েস্তাগঞ্জে মাদক বিরোধী বিশেষ অভিযানে ইয়াবা- চোলাইমদসহ গ্রেফতার ২ বাহুবলে ৪জনের কারাদণ্ড ২জনের জরিমানা কথিত সাংবাদিক জুবায়েরের বিরুদ্ধে মদ খেয়ে মাতলামী করার অভিযোগ করেন নালুয়া চা বাগান কতৃপক্ষ আজমিরীগঞ্জে স্বাস্থ্য বিধি না মানায় ভ্রাম্যমান আদালতের জরিমানা নবীগঞ্জে দুলাভাইয়ের সাথে শারিরীক সম্পর্ক দেখে ফেলায় মাকে হত্যা চুনারুঘাটে গাঁজা সহ বৃদ্ধ আটক প্রতারণার দায়ে হবিগঞ্জের আফজাল প্রতারককে আটক করেছে পুলিশ শায়েস্তাগঞ্জে দুই বাসের সংঘর্ষে নিহত ২
বাংলাদেশিসহ ১১ লক্ষাধিক শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

বাংলাদেশিসহ ১১ লক্ষাধিক শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  করোনা আতঙ্কে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি থেকে বাংলাদেশের ছাত্র-ছাত্রীসহ সারাবিশ্বের ১১ লক্ষাধিক ছাত্র-ছাত্রীকে নিজ দেশে চলে যাবার নির্দেশ জারি হয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের অভিবাসন দফতরের সবচেয়ে ক্ষমতাশালী ইমিগ্রেশন এ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এ নির্দেশ জারি করে।

আইসিই একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরতরা এ নির্দেশ অমান্য করলে তাদেরকে গ্রেফতারের মুখোমুখি হতে হবে। প্রচলিত রীতি অনুযায়ী গ্রেফতারের পর সবাইকে নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে।

সিএনএনর প্রতিবেদন থেকে জানা গেছে, ওই ঘোষণায় উল্লেখ করা হয়েছে, করোনার কারণে প্রতিটি ইউনিভার্সিটির ক্লাস অনলাইনে করা হবে। তাই সশরীরে ক্লাসে থাকার কোনই প্রয়োজন নেই। নিয়মিত ছাত্র-ছাত্রীসহ যারা স্বল্প মেয়াদি ট্রেনিং কোর্স (নন-একাডেমিক অথবা ভকেশনাল) এর ছাত্র-ছাত্রীরাও আইসিই’র এই পদক্ষেপের ভুক্তভোগী হবেন।

যুক্তরাষ্ট্রের সব ইউনিভার্সিটিই সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষের ক্লাস অনলাইনে করার কথা ভাবছে। এ সপ্তাহে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এ নিয়ে ভার্চুয়াল মিটিংয়ে মিলিত হয়েছেন। করোনার উৎপাত অব্যাহত থাকলে ক্যাম্পাসে কারোর উপস্থিতি স্বাস্থ্যবিধির পরিপূরক হবে না বলেও এসব মিটিংয়ে অভিমত পোষণ করা হয়েছে।

এছাড়া সিডিসির (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন) নির্দেশ অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রাখতে হলে প্রতিটি ক্লাসে সর্বোচ্চ আটজনকে বসার ব্যবস্থা করা যাবে। অবশিষ্ট ২২/২৩ জন কীভাবে ক্লাস করবেন-এমন প্রসঙ্গও উঠেছে নীতি-নির্ধারকদের বৈঠকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com