সংবাদ শিরোনাম :
পঙ্গু হাসপাতাল পদে পদে টাকা দিতে হয়!

পঙ্গু হাসপাতাল পদে পদে টাকা দিতে হয়!

পঙ্গু হাসপাতাল পদে পদে টাকা দিতে হয়!
পঙ্গু হাসপাতাল পদে পদে টাকা দিতে হয়!

ক্রাইম ডেস্কঃ টাকা ছাড়া ড্রেসিং এবং প্লাস্টারের কাজ করেন না হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স, ওয়ার্ড বয়, আয়ারা।

আমগাছ থেকে পড়ে হাত ভেঙে যায় ১০ বছরের একটি শিশুর। ড্রেসিং করতে এক দিন পরপর যাত্রাবাড়ী থেকে শেরেবাংলা নগরে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) আসতে হয় তাকে। বিনা মূল্যে ড্রেসিং সেবা পাওয়ার কথা থাকলেও শিশুটির পরিবারকে প্রতিবার ২০০ টাকা করে খরচ করতে হয়।

পঙ্গু হাসপাতালের বহির্বিভাগে সেবা নিতে আসা সব রোগীকে পদে পদে টাকা গুনতে হয়। টাকা নেওয়ার অভিযোগ মূলত হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স, ওয়ার্ড বয়, আয়াদের বিরুদ্ধে। সেবা গ্রহীতারা বলেন, যেসব সেবা বিনা মূল্যে পাওয়ার কথা, অর্থ খরচ না করলে এর সামান্যটুকুও মেলে না।

সিনিয়র স্টাফ নার্স, ওয়ার্ড বয়রা একই জায়গায় দীর্ঘদিন ধরে কাজ করার সুযোগ পাওয়ায় এমনটা হচ্ছে বলে অভিযোগ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার।

গতকাল সোমবার হাসপাতালটির বহির্বিভাগে গিয়ে দেখা যায়, যেসব রোগী ড্রেসিং করেছেন, প্লাস্টার করেছেন তাঁদের প্রায় সবাইকে এ জন্য টাকা খরচ করতে হয়েছে। ড্রেসিংয়ের জন্য ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত রোগীর কাছ থেকে নিতে দেখা গেছে। আর প্লাস্টারের ধরনের ওপর নির্ভর করে টাকার পরিমাণ। তবে সে ক্ষেত্রেও ৪০০ টাকার কম নয়।

সিঁড়ি থেকে পড়ে পায়ে আঘাত পেয়ে মিরপুরের কালশী থেকে হাসপাতালে এসেছেন এক নারী। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাঁকে প্লাস্টারের জন্য প্লাস্টার কক্ষে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত নার্স এই সেবার জন্য তাঁর কাছে ৬০০ টাকা চান। তবে ওই নারীর অনুরোধে শেষ পর্যন্ত ৫০০ টাকায় রফা হয়।

হাসপাতালটির তত্ত্বাবধায়ক মাহফুজুল হক তালুকদার বলেন, পঙ্গু হাসপাতালে সব সেবাই বিনা মূল্যে পাওয়া যায়। কেবল এক্স-রে, প্যাথোলজি এবং ফিজিওথেরাপির জন্য সরকার নির্ধারিত ফি দিতে হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ড্রেসিং ও প্লাস্টারের কাজটি মূলত সিনিয়র স্টাফ নার্সদের দায়িত্ব। তবে সেখানে আয়া-ওয়ার্ড বয় এমনকি সুইপারকেও কাজ করতে দেখা যায়। গতকাল ড্রেসিংয়ের কক্ষে ছিলেন সিনিয়র স্টাফ নার্স মান্নান ও মঞ্জুরুল। আর প্লাস্টার কক্ষে দায়িত্ব পালন করেন সিনিয়র স্টাফ নার্স বাসারুল আলম, মোতালেব হোসেন ও এম এ কাইয়ুম। তাঁরা সবাই দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা। এর মধ্যে এম এ কাইয়ুমের বিরুদ্ধে টাকা নেওয়া এবং রোগীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ বেশি।

এম এ কাইয়ুম বলেন, ‘হাসপাতালে দীর্ঘদিন থেকে প্লাস্টারের সাপ্লাই নাই। আমরা রোগীদের হেল্পটেল্প কইরা ব্যবস্থা কইরা দিই। তাদের কেউ খুশি হইয়া, কেউ জোর করে পকেটে ১০০-২০০ টাকা ঢুকাইয়া দেয়।’ হাসপাতালের নার্সিং অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কাইয়ুম বলেন, ‘প্রশাসনের অনেক কর্মকর্তা টাকার বিনিময়ে বয়দের এখানে কাজ করতে পাঠান। এতে বাধা দেওয়ায় তাঁদের আমার ওপর ক্ষোভ।’

পুরোনো রোগীদের রেকর্ড রুমে গিয়ে নাম নিবন্ধন করে প্রয়োজনীয় সেবা নিতে হয়। এতে কোনো টাকা নেওয়ার নিয়ম না থাকলেও সেখানে রোগীপ্রতি ২০ টাকা করে নেয়। গতকাল সেখানে মহিউদ্দিন নামের ওয়ার্ড বয়কে টাকা নিতে দেখা গেছে। এখানে তৃতীয় শ্রেণির কর্মকর্তা কাজ করার কথা থাকলেও লোকবল না থাকায় দুজন ওয়ার্ড বয় দিয়ে কাজ চালানো হচ্ছে।

নাম না প্রকাশের শর্তে হাসপাতালের এক উচ্চপদস্থ প্রশাসনিক কর্মকর্তা বলেন, দীর্ঘদিন বদলি না হওয়ায় সিনিয়র স্টাফ নার্স, আয়া ও ওয়ার্ড বয়দের দুর্নীতির সুযোগ অনেক বেড়েছে। এই স্টাফ নার্সদের কাছে রোগী এবং কিছু ক্ষেত্রে প্রশাসনও অসহায়। তবে টাকা লেনদেনের বিষয়টি হাসপাতালের সবাই অবগত থাকলেও ব্যবস্থা নেওয়া হয় না।

এ বিষয়ে হাসপাতালের পরিচালক মো. আবদুল গনি মোল্লাহ বলেন, বহির্বিভাগে রোগীর তুলনায় জায়গা খুব কম। এই সুযোগে কেউ হয়তো কিছু অনিয়ম করছে। যাচাই-বাছাই করে তাঁদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com