এবার চার রক্ষীকে বরখাস্ত করলেন থাই রাজা

এবার চার রক্ষীকে বরখাস্ত করলেন থাই রাজা

এবার চার রক্ষীকে বরখাস্ত করলেন থাই রাজা
এবার চার রক্ষীকে বরখাস্ত করলেন থাই রাজা

প্রেমিকাকে দেওয়া রাজকীয় মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার এক সপ্তাহের মাথায় চার রাজরক্ষীকে বরখাস্ত করেছেন থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালাংকরান। মঙ্গলবার রাতে বরখাস্তের আদেশ পাওয়া এসব রক্ষীদের দুই জন ছিলেন শয়ন কক্ষ বিভাগের আর অপর দুই জন ছিলেন কর্মকর্তা পর্যায়ের। এক রাজ ফরমানে জানানো হয়েছে, বরখাস্ত হওয়া এসব রক্ষীরা কোনও ক্ষতিপূরণ পাবে না।

গত সপ্তাহে রানি হওয়ার অন্যায় প্রচেষ্টা আর প্রদত্ত ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে দীর্ঘদিনের এক প্রেমিকাকে দেওয়া সব রাজকীয় সম্মাননা ও পদ ছিনিয়ে নেন থাইল্যান্ডের রাজা ভাজিরালংকরান। সে দেশের প্রায় এক শতাব্দীর ইতিহাসে প্রথমবারের মতো ওয়ংভাজিরাপাকদি সিনিনাত নামের ওই নারীকে ‘রয়াল কনসোর্ট’ মর্যাদা দেওয়া হয়েছিল। রাজ মর্যাদা কেড়ে নেওয়ার আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে বলা হয় সিনিনাত উচ্চাকাঙ্ক্ষী ছিলেন এবং নিজে রানির মর্যাদা পাওয়ার স্বার্থে বিভিন্ন অপচেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। মর্যাদা হারানোর পর তাকে এখনও প্রকাশ্যে দেখা যায়নি।

এর পরে রাজপ্রাসাদের আরও ছয় কর্মকর্তাকে বরখাস্ত করেন থাই রাজা।

মঙ্গলবার ৬৭ বছর বয়সী রাজা মাহা ভাজিরালাংকরান এক রাজ ফরমানে জানান, শয়ন কক্ষ বিভাগের দুই পুরুষ রক্ষী বেআইনি কর্মকাণ্ড ও ব্যভিচার করেছে। আর অপর দুই কর্মকর্তা রাজরক্ষীর মান বজায় রাখতে ব্যর্থ হয়েছে।

২০১৬ সালে বাবার মৃত্যুর পর সিংহাসনে বসেন ভাজিরালংকরান। এই বছরের মে মাসে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে তার অভিষেক অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com