আবর্জনার জাদুঘর

আবর্জনার জাদুঘর
আবর্জনার জাদুঘর

লোকালয় ডেস্কঃ বিশ্বের নানা প্রান্তে রয়েছে অসংখ্য জাদুঘর। এর মধ্যে এমন কিছু জাদুঘর রয়েছে যা দেখে আপনি রীতিমতো চমকে উঠবেন। আবার কিছু জাদুঘর আপনাকে করবে শিহরিত। দর্শনার্থীদের আকর্ষণ করতেই মূলত এগুলো তৈরি করা হয়। ভারতের ওড়িশার রাজধানী ভুবেনশ্বরে তেমনি একটি ভিন্নধর্মী জাদুঘর তৈরি করা হয়েছে।

জাদুঘরটির এখনো কোনো নাম দেওয়া হয়নি। তবে এর ভেতরে যেসব জিনিস রাখা হয়েছে তাতে করে এটাকে ময়লা বা আবর্জনার জাদুঘর বলা উত্তম। কারণ জাদুঘরের ভেতরে যেসব প্রাণীর অবয়ব রয়েছে তার সবটাই তৈরি হয়েছে ফেলে দেওয়া প্লাস্টিক এবং ধাতব পদার্থ দিয়ে। সম্প্রতি জাদুঘরটির উদ্বোধন করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক।

মূলত প্লাস্টিক এবং আমাদের রোজকার ফেলে দেওয়া বর্জ্য সম্পর্কে জনসচেতনতা বাড়াতেই চৌদ্দটি দেশের বেশ কয়েকজন শিল্পী মিলে এটি তৈরি করেছেন। আর্টিস্ট নেটওয়ার্ক প্রমোটিং ইন্ডিয়ান কালচার’র তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে।

টেলিগ্রাফ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে স্প্যানিশ শিল্পী ড্যানিয়েল গিউলো বলেন, ‘আমি একটি সিংহের মূর্তি তৈরি করেছি। এর পুরোটাই তৈরি হয়েছে ফেলে দেওয়া লোহার রড দিয়ে।’ এছাড়া জাদুঘরের ভিতরে রয়েছে হাতি, কচ্ছপ, বাঘসহ একাধিক প্রাণীর মূর্তি। পুরো প্রকল্পটি শেষ করতে প্রায় পঞ্চাশ টন প্লাস্টিক এবং ধাতব পদার্থ ব্যবহার করা হয়েছে। এগুলো সংগ্রহ করা হয়েছে ভুবেনশ্বর এবং এর পার্শ্ববর্তী এলাকা থেকে। জাদুঘর বাস্তবায়নকারী কর্তৃপক্ষ মনে করছে এর মাধ্যমে নগরবাসী দেখতে পারবে কি পরিমাণ প্লাস্টিক বর্জ্য তারা ফেলছে। ফলে তারা পরিবেশ রক্ষায় আরো সচেতন হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com