লোকালয় ২৪

পাওয়া গেল ১০০০ বছরের অক্ষত পবিত্র আল-কোরআন

পাওয়া গেল ১০০০ বছরের অক্ষত পবিত্র আল-কোরআন

ইসলাম ডেস্ক- পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ পবিত্র আল কোরআন। কুরআন শব্দের অর্থ: পাঠ করা, যা পাঠ করা হয়। আর পরিভাষায়-আল্লাহ তা’আলা জিবরাঈল আলাইহিস সালামের মাধ্যমে সুদীর্ঘ ২৩ বছরে মানব জাতির হেদায়াত হিসাবে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কিতাব অবতীর্ণ করেছেন তারনাম আল-কুরআন।

এটি অবতীর্ণ হয়েছে বিশ্বমানবতার মুক্তি, সৎ আর সত্যের পথ দেখানোর জন্য। অন্ধকারাচ্ছন্ন এক বিভীষিকাময় জাহেলি সমাজে কোরআন এনেছিল আলোকময় সোনালি সকাল। কুরআন আল্লাহ্‌র বাণী। সৃষ্টিকূলের ওপর যেমন স্রষ্টার সম্মান ও মর্যাদা অপরিসীম, তেমনি সকল বাণীরওপর কুরআনের মর্যাদা ও শ্রেষ্ঠত্ব অতুলনীয়।

উত্তর পশ্চিম আফ্রিকার দেশ আলজেরিয়ার প্রসিদ্ধ শহর খেনচেলাহে এক বাসিন্দার কাছে রক্ষিত আছে হাজার বছরের পুরোনো পবিত্র কুরআনুল কারিমের একটি পাণ্ডুলিপি। এ পাণ্ডুলিপিটি পপিরাস নামক এক ধরনের কাগজে লিখিত। যা হাজার বছরেও ক্ষতিগ্রস্ত হয়নি।

সম্প্রতি আলজেরিয়ার খেনচেলাহ শহরের নিকটবর্তী আল-জাভিয়া অঞ্চলে ‘নূর’ নামক এক ফেস্টিবালে কুরআনের এ পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের দেখানোর জন্য প্রদর্শন করা হয়।

পপিরাস কাগজে লিখিত পাচীন এ পাণ্ডুলিপি স্থানীয় এক ব্যক্তির তত্ত্বাবধানে রয়েছে। যা তিনি উত্তরাধিকার সূত্রে পূর্বপুরুষদের কাছ থেকে পেয়েছেন।

প্রদর্শনী শেষে পপিরাস কাগজে লিখিত হাজার বছরের পুরনো এই আল কোরআন ওই ব্যক্তির তত্ত্বাবধানেই থাকবে।