লোকালয় ২৪

নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি

http://lokaloy24.com

করোনা পরিস্থিতির অনুকূল হলে সংক্ষিপ্ত সিলেবাসে চলতি বছরে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতিতে এ বছর হচ্ছে না এসএসসি ও এইচএসসি পরীক্ষা। এর পরিবর্তে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় গ্রুপভিত্তিক অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তবে যদি সম্ভব হয় নভেম্বর-ডিসেম্বরে তিনটি এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে।

ভাচুর্য়াল এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার সকালে একথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, এসএসসিতে ২৪টি ও এইচএসসিতে নৈর্বাচনিক বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। বাংলা, ইংরেজি, গণিত এমন আবশ্যিক বিষয় ও চতুুর্থ বিষয়গুলোর ওপর পরীক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুটিতে এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা প্রায় ৪৩ লাখ।

বাংলা, ইংরেজি, গণিতের মত আবশ্যিক বিষয়ের অ্যাসাইনমেন্ট না নেওয়া বা এমসিকিউ পরীক্ষা না নেওয়ার পরিকল্পনার কারণ জানিয়ে দীপু মনি বলেন, আবশ্যিক এ বিষয়গুলো শিক্ষার্থীরা প্রাথমিক স্তর থেকেই পড়ে আসছে। এছাড়া এসব বিষয়ের এমসিকিউ পরীক্ষা নিতে গেলে একদিনে যে বিপুল সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নিতে হবে, তাতে কোনোভাবেই স্বাস্থ্যবিধি রক্ষা করা সম্ভব হবে না।