সংবাদ শিরোনাম :
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি

নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি

http://lokaloy24.com
http://lokaloy24.com

করোনা পরিস্থিতির অনুকূল হলে সংক্ষিপ্ত সিলেবাসে চলতি বছরে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতিতে এ বছর হচ্ছে না এসএসসি ও এইচএসসি পরীক্ষা। এর পরিবর্তে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় গ্রুপভিত্তিক অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তবে যদি সম্ভব হয় নভেম্বর-ডিসেম্বরে তিনটি এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে।

ভাচুর্য়াল এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার সকালে একথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, এসএসসিতে ২৪টি ও এইচএসসিতে নৈর্বাচনিক বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। বাংলা, ইংরেজি, গণিত এমন আবশ্যিক বিষয় ও চতুুর্থ বিষয়গুলোর ওপর পরীক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুটিতে এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা প্রায় ৪৩ লাখ।

বাংলা, ইংরেজি, গণিতের মত আবশ্যিক বিষয়ের অ্যাসাইনমেন্ট না নেওয়া বা এমসিকিউ পরীক্ষা না নেওয়ার পরিকল্পনার কারণ জানিয়ে দীপু মনি বলেন, আবশ্যিক এ বিষয়গুলো শিক্ষার্থীরা প্রাথমিক স্তর থেকেই পড়ে আসছে। এছাড়া এসব বিষয়ের এমসিকিউ পরীক্ষা নিতে গেলে একদিনে যে বিপুল সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নিতে হবে, তাতে কোনোভাবেই স্বাস্থ্যবিধি রক্ষা করা সম্ভব হবে না।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com