সংবাদ শিরোনাম :
‘১৫ বছর ঢাকা কলেজে চাকরি করি, বেতন পাই মোটে সাত হাজার টাকা’

‘১৫ বছর ঢাকা কলেজে চাকরি করি, বেতন পাই মোটে সাত হাজার টাকা’

‘১৫ বছর ঢাকা কলেজে চাকরি করি, বেতন পাই মোটে সাত হাজার টাকা’
‘১৫ বছর ঢাকা কলেজে চাকরি করি, বেতন পাই মোটে সাত হাজার টাকা’

লোকালয় ডেস্কঃ ঢাকা কলেজের অফিস সহায়ক দুলাল সরদার তার বড় ছেলে ফাহিমকে সপ্তম শ্রেণির পর আর লেখাপড়া শেখাতে পারেননি। নিজে সরকারি কলেজে চাকরি করেও সন্তানকে শিক্ষিত না করতে পারার কষ্ট তাকে তাড়া করে সব সময়। কিন্তু স্বপ্ন থেমে থাকেনি তার। মেয়ে মৌরিন আর ছোট ছেলে ফয়সালকে লেখাপড়া করিয়ে সেই কষ্ট দূর করতে চান দুলাল। তবে তা পূরণ হবে কিনা তা নিয়ে আশঙ্কায় দিন কাটছে তার।
বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা কলেজ ক্যাম্পাসে কথা হয় সরকারি কলেজের বেসরকারি কর্মচারী দুলাল সরকারের সঙ্গে। দুলাল জানান, শুধু তিনিই কষ্টে আছেন তা নয়, তার মতো আর্থিক অনিশ্চয়তার মধ্য দিয়ে জীবন যাপন করছেন সারাদেশে আরও সাড়ে ১২ হাজার পরিবার।
তিনি বলেন, ‘আমাদের মতো সবাই সন্তানদের লেখাপড়া শিখিয়ে মানুষের মতো মানুষ করবেন বলে পরিকল্পনা করেন, কিন্তু, একটা পর্যায়ে এসে আর্থিক সমস্যার কারণে অনেকে আর তা শেষ করতে পারছেন না। অনেক কর্মচারীর সন্তান শিক্ষার আলো থেকে পুরোপুরি বঞ্চিত হয়েছে।’
দীর্ঘ নিশ্বাস ফেলে দুলাল  বলেন, ‘স্ত্রী সন্তানদের মুখে তিন বেলা খাবার তুলে দিতেই হিমসিম খেতে হয় যাদের, তাদের স্বপ্ন থাকতে নেই।’
সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল সরদার। দুলাল বলেন, ‘দীর্ঘ ১৫ বছর ধরে ঢাকা কলেজে অফিস সহায়ক হিসেবে কাজ করছি। বেতন পাই মাসে সাত হাজার টাকা। সারাদেশের সরকারি কলেজে আমার মতো সাড়ে ১২ হাজার কর্মচারী তিন বছর থেকে ২০ বছর পর্যন্ত চাকরি করছেন। তাই তাদের পাশে দাঁড়াতে সংগঠন করেছি। সরকারের কাছে চাকরি স্থায়ী করার দাবি জানিয়ে আসছি। এসব কর্মকারীদের কষ্টও আমার মতোই।’
ঢাকা কলেজের বেসরকারি কর্মচারী অফিস সহায়ক আবুল কাসেম  বলেন, ‘১৯৮৫ সাল থেকে আমি চাকরি করছি। আমি অফিস সহায়ক হলেও অ্যাকাউন্টস দেখি এই কলেজের। সে কারণে আমার বেতন অন্যদের চেয়ে একটু বেশি। কোনও রকমে চলে যায় পরিবার নিয়ে। তবে অন্যরা ঠিকমতো চলতে পারেন না। হয়তো চাকরি স্থায়ী হওয়ার আগেই আমার মতো অনেককে চাকরি থেকে বিদায় নিতে হবে।’

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীরা জানান, সরকারি নিয়ম অনুযায়ী সরকারি কলেজে কর্মচারী থাকার কথা ৭০ শতাংশ। সেখানে রয়েছে মাত্র ৫ থেকে ১০ শতাংশ। অথচ ৬০ থেকে ৬৫ শতাংশই বেসরকারি কর্মচারী। তৃতীয় ও চতুর্থ শ্রেণির এসব কর্মচারী কলেজ থেকে দেওয়া সামান্য বেতন ছাড়া আর কোনও সরকারি সুযোগ-সুবিধা পান না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে বেসরকারি ১৯৬টি কলেজ সরকারি করার পর সেসব কলেজের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের আত্মীকরণ করা হয়েছে। অথচ সরকারি কলেজে বেসরকারি কর্মচারী হিসেবেই কাজ করছেন সাড়ে ১২ হাজার জন। এদের ভবিষ্যত এখনও অনিশ্চিত।.

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীরা বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের দাবি আদায়ে ১৯৪৯ সালে ডাকা ধর্মঘটে তদানীন্তন ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান সমর্থন দেওয়ায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছিল। সেই শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু হয়ে দেশ স্বাধীন করেছিলেন। আর তারই স্বাধীন করা দেশে আমরা সরকারি কলেজে বেসরকারি কর্মচারী হিসেবে অর্থকষ্টে দিন কাটাচ্ছি। আমাদের চাকরি স্থায়ী হচ্ছে না। আমাদের চেয়ে হতভাগ্য আর কেউ নেই।’

উদ্যোগ নেই শিক্ষা অধিদফতরের

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) বিগত ছয় বছরেও শূন্যপদের বিপরীতে একজন অফিস সহকারীও নিয়োগ করতে পারেনি। আর ২০ বছরের বেশি সময় পার হয়ে গেলেও সরকারি কলেজের সাড়ে ১২ হাজারের বেশি চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের প্রক্রিয়াই শুরু করতে পারেনি।

সূত্রমতে, মাউশিতে মোট শূন্যপদ ১২ হাজার ৫১৫টি। এসব পদের মধ্যে প্রথম শ্রেণির শূন্যপদ ২ হাজার ৪৯১, দ্বিতীয় শ্রেণির শূন্য পদ রয়েছে ৪ হাজার ৪৫৯টি, তৃতীয় শ্রেণির ২ হাজার ২৮২টি এবং চতুর্থ শ্রেণির শূন্যপদ ৩ হাজার ২৮৩টি।

মাউশি সূত্রে জানা গেছে, মাউশির জনবল কাঠামো অনুযায়ী স্থায়ী পদের বিপরীতে বর্তমানে শূন্যপদ ১২ হাজার ৫১৫ জনবল। এই জনবল নিয়োগ শেষ না করা গেলেও পদ সোপান তৈরির প্রস্তাবসহ প্রভাষক থেকে অধ্যাপক পর্যন্ত আরও ১২ হাজার ৫১৯টি পদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। কিন্তু সরকারি কলেজের বেসরকারি বেসরকারি কর্মচারী নিয়োগের প্রস্তাবই করা হয়নি।

মাউশির ব্যাখ্যা

এসব বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা  বলেন, ‘এক সময় সরকারি কলেজ নিজেরাই কর্মচারী নিয়োগ দিতে পারতো। এখন সে সুযোগ নেই। সারাদেশে বেসরকারি কর্মচারীদের কলেজ ফান্ড থেকে বেতন দেওয়া হয়। তাদের স্থায়ীভাবে কলেজগুলো আর নিয়োগ দিতে পারে না। আমরা স্থায়ী পদের বিপরীতেই অফিস সহায়ক নিয়োগ দিতে চেষ্টা করেছি, ব্যর্থ হয়েছি। মামলার কারণে সব আটকে রয়েছে।’

দাবি আদায়ে উচ্চ আদালতে কর্মচারীরা

সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের সভাপতি ও ঢাকা কলেজের অফিস সহায়ক দুলাল জানান, অফিস সহায়ক মশিউর রহমান কর্মচারীদের দাবি আদায়ে ২০১৩ সালে হাইকোর্টে রিট দায়ের করেন। এই রিটের পর হাইকোর্ট রায় দেন আমাদের পক্ষে। তবে ২৯টি পোস্ট খালি রেখে আদালত অন্য সব পদের কর্মচারীদের আত্তীকরণের আদেশ দেন। আমরা ২৯টি পদ শূন্য না রেখে সব পদে আত্তীকরণ চেয়ে সুপ্রিম কোর্টে আপিল করি। আপিল চলমান রয়েছে। এছাড়া একাধিক রিট মামলা হয়েছে এই দাবি আদায়ে। সবগুলোই আদালতে চলমান।

কর্মচারীদের মূল দাবি

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের নিয়োগের তারিখ থেকে আত্তীকরণ করতে হবে। আত্তীকরণের আগ পর্যন্ত সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতা দিতে হবে সরকারি কলেজের তৃতীয় ও চতুর্থ শ্রেণির বেসরকারি কর্মচারীদের।

সরকারি কলেজের বক্তব্য

ঢাকা কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লা বলেন ‘এসব কর্মচারী মানবিকভাবে জীবন যাপন করছে। আমি এ কারণে আমার কলেজের এসব কর্মচারীর গত তিন বছরে তিনবার বেতন বাড়িয়েছি। সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে বিভিন্ন সময় উপস্থাপন করেছি—অন্তত পাঁচজন করে হলেও তাদের চাকরি স্থায়ী করার জন্য। একজন ব্যক্তি ছয় বছর বেসরকারিভাবে কোনও পদে চাকরি করলে বিশ্ব শ্রম সংস্থার (আইএলও) কনভেনশন অনুযায়ী তাকে সরকারি করার কথা। কিন্তু এখানে কিছুই হচ্ছে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com