সংবাদ শিরোনাম :
১২ বছরের কিশোরের পারমাণবিক চুল্লি

১২ বছরের কিশোরের পারমাণবিক চুল্লি

১২ বছরের কিশোরের পারমাণবিক চুল্লি
১২ বছরের কিশোরের পারমাণবিক চুল্লি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্ষুদে পরমাণু বিজ্ঞানী বলতে এখন সবাই চেনে বর্তমানে ১৪ বছর বয়সী জ্যাকসন ওসওয়াল্টকে। টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরের এই স্কুল শিক্ষার্থী মাত্র ১২ বয়সেই পারমাণবিক চুল্লি তৈরির গবেষক হিসেবে আলোচিত। নিজের অধ্যবসায়, শ্রম, আন্তরিক ইচ্ছা এবং পরিবারের অর্থায়নে জ্যাকসন বানিয়েছে পারমাণবিক চুল্লি, যা এই বয়সী একজনের জন্য একটি আশ্চর্যজনক ঘটনা। কিন্তু সেটিই সম্ভব করেছে এই ক্ষুদে বিজ্ঞানী।

সবচেয়ে কম বয়সী হিসেবে পারমাণবিক চুল্লি তৈরির রেকর্ডটি বর্তমানে জ্যাকসনের দখলে। তাঁর আগে এই রেকর্ডটি ছিল ১৪ বছর বয়সী টেইলর উইলসনের দখলে। গত বছরের ১৯ জানুয়ারি জন্মদিনের মাত্র কয়েক ঘণ্টা আগে সফলভাবে পারমাণবিক চুক্তি তৈরি করতে সফল হয় জ্যাকসন।

ই-কমার্স সাইট ইবে থেকে তাঁর পিতার কিনে দেওয়া কাস্টমাইজড ভ্যাকুয়াম, পাম্প এবং চেম্বার দিয়ে পারমাণবিক চুল্লি তৈরি করে জ্যাকসান। এসব যন্ত্রাংশ কেনায় তাঁর পিতার খরচ হয় ১০ হাজার ডলার।

পারমাণবিক চুল্লি তৈরি করতে ইন্টারনেটে ওপেন সোর্স ফুসার রিসার্চ কনসোর্টিয়াম নামের একটি ফোরাম থেকে প্রয়োজনীয় পরামর্শ নিয়েছিল জ্যাকসন। এরপর কাজে লেগে পড়ে এই মেশিন উদ্ভাবনের জন্য।

ফক্সনিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাকসন জানিয়েছে, ‘পারমাণবিক চুল্লির মতো জটিল মেশিন তৈরি করার ইচ্ছেটা জাগে ইন্টারনেটে এ সংক্রান্ত তথ্য পড়ে। এর জন্য কি কি যন্ত্রাংশ প্রয়োজন, প্রথমে তার একটা তালিকা তৈরি করি আমি। প্রাথমিক যন্ত্রাংশগুলো ইবে-তে পেয়েছিলাম। কিন্তু সেসব যন্ত্রাংশ দিয়ে সফলভাবে পারমাণবিক চুল্লি নির্মাণ করাটা সম্ভব ছিল না। আমার প্রকল্পের জন্য ঠিক যে ধরনের প্রয়োজন, সে ধরনে যন্ত্রাংশগুলোকে  মডিফাই করি আমি।’

‘অবশেষে আমি নিজেই নিজের চোখকে বিশ্বাস করাতে পারিনি যে আমি এমন কিছু একটা তৈরি করে ফেলেছি। এটা সত্যিই বিস্ময়কর এবং আমার জন্য অনেক বড় কিছু বটে।’

তবে জ্যাকসনের তৈরি পারমাণবিক চুল্লি উৎপাদনের চেয়ে বেশি শক্তি খরচ করে। এ প্রসঙ্গে জ্যাকসন বক্তব্য, এই ত্রুটি বোঝায় যে ‘কেন আমি কোটিপতি হয়ে যাইনি।’

জ্যাকসনের পিতা ক্রিস বলেছেন, তিনি তার ছেলেকে এই প্রকল্পে কাজ করার অনুমতি দিয়েছিলেন। তবে বিকিরণ এবং হাজার হাজার ভোল্ট বিদ্যুৎ নিয়ে কাজ করার বিপদ সম্পর্কে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিয়ে নিরাপত্তা নিশ্চিৎ করেছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com