লোকালয় ২৪

১০ দিনের মধ্যেই আসছে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা: স্বাস্থ্যমন্ত্রী

লোকালয় ডেস্ক:করোনাভাইরাসের টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে।  শুক্রবার রাতে সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, কোভ্যাক্স থেকে বাংলাদেশের মোট জনসংখ্যা ২০ শতাংশকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি আগে থেকেই ছিল। কিন্তু বৈশ্বিক সংকটের কারণে প্রতিশ্রুতি অনুযায়ী টিকা তারা সরবরাহ করতে পারেনি। গত মাসে ফাইজারের টিকার এক লাখের কিছু বেশি ডোজ তারা দিয়েছে। এখন মডার্নার টিকার আরও ২৫ লাখ ডোজ দেবে। সবকিছু ঠিক থাকলে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চীনের টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সিনোফার্মের টিকাও কিছুদিনের মধ্যে আশার কথা রয়েছে। কী পরিমাণ পাওয়া যাবে, তা এখনও জানা যায়নি। তবে একটি লটের টিকা পাওয়া যাবে।

গত ৩১ মে কোভ্যাক্সের আওতায় ফাইজার-বায়োএনটেকের টিকার এক লাখ ৬২০ ডোজ দেশে পৌঁছায়। আর চীন থেকে উপহার হিসেবে সিনোফার্মের ১১ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ। ওই টিকা নিয়ে নতুন করে প্রথম ডোজের টিকাদান কার্যক্রম আবারও শুরু হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ডের টিকার তিন কোটি ডোজ কেনার চুক্তি করেছিল বাংলাদেশ। কিন্তু বাংলাদেশ টিকা পেয়েছে মাত্র ৭০ লাখ। আর ভারত থেকে উপহার হিসেবে টিকা এসেছিল ৩৩ লাখ ডোজ। ওই টিকা দিয়ে গত ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কার্যক্রম শুরু হয়। কিন্তু সেরাম থেকে চুক্তি অনুযায়ী টিকা না পাওয়ায় গত ২৬ এপ্রিল থেকে প্রথম ডোজের টিকাদান বন্ধ ছিল। অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ নেওয়া সাড়ে ১৩ লাখ মানুষের দ্বিতীয় ডোজ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।