লোকালয় ২৪

হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার পরীক্ষা হলে ডিজিটাল পদ্ধতিতে নকল?

হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার পরীক্ষা হলে ডিজিটাল পদ্ধতিতে নকল?

শাহ কামালঃ শিক্ষার্থীদের নিকট থেকে উৎকোচ গ্রহণ করে নকল করার সুযোগ করে দিচ্ছেন প্রিন্সিপাল ফারুক আহমেদ। মাদ্রাসার শতভাগ পাশের হার বৃদ্ধির মূল লক্ষ্য।  সরকার নকল মুক্ত হল ঘোষণা করলেও কোন কোন হলে নকল যেন নিজেদের শোভা।

পূর্বে কাগজে কলমে নকল করা হত, বর্তমান সরকার ডিজিটাল, তাই ডিজিটাল পদ্ধতিতে মোবাইলের মাধ্যমে নকল করা হচ্ছে। পরীক্ষা হলে মোবাইল নেওয়ার নিষেধ থাকলেও হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার প্রিন্সিপাল মো: ফারুক আহমেদকে শিক্ষার্থীরা উৎকোচ দিয়ে কেন্দ্রের ভিতরে মোবাইলের মাধ্যমে নকল করার সুযোগ করে নিচ্ছেন। হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার পরীক্ষার কেন্দ্রটি হবিগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে চলছে।

গতকাল ছিল ফাজিল পরীক্ষার শেষ দিন, হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার ১১ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। দুপুর ১২টা ২৫ মিনিটে হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল এম,এ মাদ্রাসার পরীক্ষা কেন্দ্র হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে গিয়ে দেখা যায় ওই পরীক্ষা কেন্দ্রে কোন পুলিশ নাই, নাই কোন ম্যাজিস্টেড আর শিক্ষক বাহিরে ঘুরাঘুরি করছেন। কেন্দ্রের ভিতরে শিক্ষার্থীরা ডিজিটাল পদ্ধতিতে মোবাইলের মাধ্যমে নকল করে যাচ্ছে।

মাদ্রাসার প্রিন্সিপালকে নিয়ে কেন্দ্রে গিয়ে যখন বলা হল শিক্ষার্থীরা মোবাইলের মাধ্যমে নকল করছে তখন তিনি বলেন ‘আপনি বাহিরে আসেন আমি দেখব’। বার বার বলার পর তিনি সাংবাদিকের উপস্থিততে শিক্ষার্থীর কাছে শিক্ষক কালাম স্যারের মাধ্যমে তল্লাশী চালান। শিক্ষকের তল্লাশীর সময় শিক্ষকের সামনেই শিক্ষার্থীরা এ সময় জানালা দিয়ে মোবাইল বাহিরে ফেলে দেয়। প্রিন্সিপাল ফারুক আহমেদ ও কালাম স্যার দেখেও কোন ব্যবস্থা নেন নাই, না দেখার ভান করেন।

প্রিন্সিপাল ফারুক আহমেদ জানান সকালে ম্যাজিস্ট শিরিন নাসরিন মুক্তা কেন্দ্র পরিদর্শন করে গেছেন। এভাবেই হবিগঞ্জ আলীয়া মাদ্রাসার পরীক্ষা কেন্দ্র ডিজিটাল পদ্ধতিতে নকল চলছে।