সংবাদ শিরোনাম :
হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চলবে সৌরবিদ্যুতে

হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চলবে সৌরবিদ্যুতে

বিদ্যুতের ব্যবহার সাশ্রয়ে হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপন করা হয়েছে সোলার প্যানেল। এখন থেকে এ ব্যবস্থাপনায় দিনভর চলবে কার্যালয়টির যান্ত্রিক সকল কার্যক্রম। শুক্রবার (২ সেপ্টেম্বর) কার্যালয়ে সোলার প্যানেলটি স্থাপন করা হয়। শনিবার (৩ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসাদুল হক।

তিনি জানান, জেলা প্রশাসক ইশরাত জাহানের পরিকল্পনায় ৬০০ ওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেলটি স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সারাদিন কার্যালয়ের সভাকক্ষ ও ট্রেনিং সেন্টারসহ বিভিন্ন দপ্তরের বাতি, পাখা, সাউন্ড সিস্টেম ও ল্যাপটপ চলবে। এতে জ্বালানি তেলে উৎপাদিত বিদ্যুতের ব্যবহার অনেকটাই কমে আসবে। কার্যালয়ের নিরাপত্তার স্বার্থে শুধুমাত্র রাতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের লাইন থেকে নেওয়া বিদ্যুতে কিছু বাতি জালানো হবে। আর দিনভর চলবে সোলার সিস্টেম।

তিনি আরও জানান, জ্বালানি তেলে উৎপাদিত বিদ্যুতের সাশ্রয় এবং নবায়নযোগ্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে জাতীয় গ্রীডে বিদ্যুতের চাপও কমবে। এটি জেলা প্রশাসনের পরীক্ষামূলক উদ্যোগ। পরবর্তীতে জেলার নয়টি উপজেলা প্রশাসনেও এমন প্যানেল স্থাপন করা হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com