সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে সরকারী ধান-চাল সংগ্রহে অনিয়ম: দুদকে অভিযোগ

হবিগঞ্জে সরকারী ধান-চাল সংগ্রহে অনিয়ম: দুদকে অভিযোগ

হবিগঞ্জে সরকারী ধান-চাল সংগ্রহে অনিয়ম: দুদকে অভিযোগ
হবিগঞ্জে সরকারী ধান-চাল সংগ্রহে অনিয়ম: দুদকে অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, হবিগঞ্জ: হবিগঞ্জে সরকারের খাদ্যশস্য সংগ্রহ আওতায় ধান-চাল সংগ্রহে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। কৃষকদের কাছ থেকে ধান-চাউল না ক্রয় করে প্রভাবশালী মিল মালিকদের কাছ থেকে ক্রয় করছেন কর্তৃপক্ষ। একই সাথে নিয়ম নীতি তোয়াক্কা না করে সরকারি খাদ্য গোদামের কর্মকর্তারা তাদের পছন্দের মিল মালিকদের কাছ থেকে প্রাপ্ত বরাদ্দের চেয়ে অতিরিক্ত চাল সরবরাহ করা ঘটনা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

হবিগঞ্জ-নবীগঞ্জ রোডস্থ এসএন অটো রাইছ মিলের স্বত্ত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী শংকর পাল এ ব্যাপারে দুদক এবং সিলেটের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের বরাবরে লিখিত অভিযোগ করেছেন। সোমবার তিনি দুদকে এই অভিযোগ দায়ের করেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন, কৃষক ধানের ন্যায্যমূল্য না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন। কৃষক ধানের ন্যায্যমূল পাওয়ার জন্য সরকারের কাছে জোর দাবি করছেন। খাদ্যশস্য কর্মসূচির আওতায় হবিগঞ্জ জেলায় ৮হাজার ৬৬৭ টন সিদ্ধ চাল সরকারিভাবে সংগ্রহ কথা ছিল। শুরুর দিকে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ সরকারের কর্মসূচি সফল করার জন্য ও কৃষকরা যাতে ন্যায্যমূল্য পায় সে লক্ষে তিনি কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান ক্রয় করে কৃষকদেরকে উদ্ধুদ্ব করেছিলেন।

জেলা প্রশাসকের কয়েক দিনের এ ধরণের অভিযান শেষ হওয়ার পরই চাল সংগ্রহে শুরু হয় ব্যাপক অনিয়ম। সরকারী নিয়ম অনুযায়ী প্রতি কেজি চাউলের মূল্য ৩৬ টাকা আর প্রতি কেজি চালের দাম ২৫/২৬ টাকা হওয়ায় অতিরিক্ত মুনাফা লাভের জন্য সরকারি খাদ্য কর্মকর্তাদের উৎকোচের মাধ্যমে ম্যানেজ করে অসাধু মিল মালিকরা এ সুযোগ নেন। পরবর্তীতে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান-চাল সংগ্রহ না করে মিল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ করেন খাদ্য কর্মকর্তারা।

অভিযোগে তিনি আরও উল্লেখ করেন প্রায় দেড় যুগের বেশি সময় ধরে তিনি সরকারি খাদ্য গুদামের চাল সরবরাহ কার্যক্রমের সাথে তার প্রতিষ্ঠান সুনামের সাথে সম্পূক্ত রয়েছে। চলতি মৌসুমে তার মিলের অনুকূলে বরাদ্দকৃত ৪৬৬ মেট্রিক টন চাল যথা সময়ে সরবরাহ সম্পন্ন করেন। অভ্যন্তরীণ খাদ্য সংগ্রহ নীতিমালায় উল্লেখ রয়েছে, মিল মালিকদের স্থানীয় কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে।

পরবর্তীতে সেই ধানগুলো থেকে নিজ মিলে চাল উৎপাদন করে সরকারি খাদ্য গুদামে সরবরাহ করতে হবে। কোন মিল চুক্তিকৃত চাল পরিশোধ করে আরো চাল সরবরাহ করতে আগ্রহ হলে একই চুক্তির আওতায় চাল সরবরাহ করতে পারবে। যা নীতি মালা ১৭ এর ছ ধারাতে উল্লেখ রয়েছে। কিন্তু তার মিলের সম্পন্ন হবিগঞ্জের মেসার্স জনতা ড্রাইয়ার অটোমেটিক রাইচ মিলের অনুকূলে পাক্ষিক ক্ষমতার ৪৬৬ মেট্রিক টনের স্থলে ১হাজার ৪২৯ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। সেই স্থলে উক্ত মিলটির মালিক উক্ত মিলের নামে পূর্বে বরাদ্দকৃত চালই সরবরাহ করেননি। কিন্তু উক্ত মিলের নামে অতিরিক্ত চাল বরাদ্দ প্রদান করে নীতিমালা লঙ্গণ করা হয়েছে বলে তিনি অভিযোগে উল্লেখ্য করেন।

তিনি উদাহরণ দিয়ে বলেন-তার মিলটি চালু করতে ১৭০ কিলোওয়াট বিদ্যুত প্রয়োজন হয় এবং তার মিলে ৪৬৬ মেট্রিক টন চাল উৎপাদন করতে ৫ লাখ ৪৬ হাজার ৭৬৭ টাকা বিদ্যুত বিল বাবদ ব্যয় হয়েছে। পক্ষান্তরে জনতা ড্রাইয়ার অটোমেটিক রাইচ মিল এ ১লাখ ১৯হাজার ৯৯৮ টাকা বিলে কিভাবে ১হাজার ৪২৯ মেট্রিক টন চাল উৎপাদন সম্ভব এ বিষয় নিয়ে তিনি সন্দেহ পোষন করেন। তিনি এ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান। এতে মিল মালিক ও কৃষকরা উপকৃত হবেন বলে তিনি মনে করেন।

এ ব্যাপারে জেলা দুর্নীতি দমন কমিশন দুদকের উপ-পরিচালক অজয় কুমার সাহার সাথে টেলিফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. আবদুস ছালাম। তিনি বলেন, জেলার কোথাও এমন ঘটনা ঘটেনি। ব্যবসায়ীদের নিজেদের মাঝে সমস্যা থাকায় এই অভিযোগ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com