হবিগঞ্জে লিপরাষ্ট রোগে আক্রান্ত চা বাগান, উৎপাদনে ধস

হবিগঞ্জে লিপরাষ্ট রোগে আক্রান্ত চা বাগান, উৎপাদনে ধস

হবিগঞ্জে লিপরাষ্ট রোগে আক্রান্ত চা বাগান, উৎপাদনে ধস
হবিগঞ্জে লিপরাষ্ট রোগে আক্রান্ত চা বাগান, উৎপাদনে ধস

লোকালয় ডেস্কঃ হবিগঞ্জে ২৩টি চা বাগানের অধিকাংশ বাগানে লিপরাষ্ট ও থিপস রোগে আক্রান্ত হয়ে চা বাগানের বিস্তৃর্ণ এলাকা কালো হয়ে গেছে। চা পাতা কালো হওয়ার কারণে দুটি পাতা ও একটি কুঁড়ি গজাচ্ছে না। প্রায় ২ মাস ধরে এ অবস্থা চলতে থাকায় চা বাগানগুলোতে উৎপাদনে মারাত্মক ধস নেমেছে। রোগ সাড়াতে দফায় দফায় বিভিন্ন বালাই নাশক ঔষধ প্রয়োগ করে কিছুতেই এ রোগ দমন করা যাচ্ছে না বলে জানিয়েছেন বাগান কর্তৃপক্ষ।

এ রোগটি এর আগে চা বাগানবাসী কখনও আর দেখেনি। চা বাগানে এমন মহামারি রোগ দেখা দেওয়ায় শ্রমিক, কর্মকর্তা, কর্মচারী ও মালিকপক্ষ হতাশ হয়ে পড়েছেন।

ভরা মৌসুমে যখন হাজার হাজার কেজি চা পাতা প্রতিদিন উত্তোলন করার কথা। এখন উৎপাদন নেমে এসেছে চার ভাগের এক ভাগ। এই অবস্থায় চা বাগানে হাহাকার চলছে। চা বাগানের ইতিহাসে এমন ধরনের উৎপান বিপর্যয় আর ঘটেনি। এ রোগটি সাড়াতে চা বাগানের পক্ষ থেকে বিষেশজ্ঞ পর্যায়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও কিছুতেই সেড়ে উঠছে না। দিনে দিনে এর ভয়াবহতা বেড়েই যাচ্ছে। কি কারণে এমনটি হচ্ছে শ্রীমঙ্গল চা গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিকরা শনাক্ত করকে পারছে না।

জেলার মাধবপুর উপজেলার সুরমা চা বাগানের ব্যবস্থাপক আবুল কাশেম জানান, ২০১৬ সালে চা বাগানের ইতিহাসে সবচেয়ে বেশি চা উৎপাদন হয়েছিল। ২০১৭ সালেও আশানুরূপ উৎপাদন হওয়ায় চা শিল্পের প্রতি বিনিয়োগকারীদের উৎসাহ বৃদ্ধি পায়। চা বিক্রয় করে বাগানগুলো লাভবান হওয়ায় পতিত জায়গায় নতুন চা বাগান সৃজন করা হয়।

এর পাশাপাশি চা কারখানার পরিধিও বাড়ানো হয়। কিন্তু ২০১৮ সালের শুরুতেই প্রচুর বৃষ্টিপাত হয় এতে আশা কার হচ্ছিল এবারও চা বাগানে বাম্পার ফলন হবে। কিন্তু বর্ষা মৌসুম আসতেই চা বাগানে বিপর্যয় দেখা দেয়। চা পাতা কালো হয়ে নতুন কোন কুঁড়ি গজায় না। প্রথমে বালাই নাশক ঔষধ প্রয়োগ করা হয়। কিন্তু কয়েক দিনের মধ্যেই সারা বাগানে এ রোগটি ছড়িয়ে পড়ে। চা উৎপাদনের পুরো মৌসুমে এখন চার ভাগের এক ভাগ চা পাতাও উত্তোলন করা যাচ্ছে না। এতে করে চা শিল্পের বিনিয়োগকারীরা মারাত্মক লোকসানের মুখে পড়বে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com