লোকালয় ২৪

হবিগঞ্জের বাহুবল উপজেলা প্রকৌশলীর দৃষ্টান্তমূলক শাস্তি ও প্রত্যাহারে দাবিতে মানববন্ধন

হবিগঞ্জের বাহুবল উপজেলা প্রকৌশলীর দৃষ্টান্তমূলক শাস্তি ও প্রত্যাহারে দাবিতে মানববন্ধন

বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবল উপজেলা প্রকৌশলী গোলাম মোঃ মহিউদ্দিন চৌধুরী কর্তৃক নন গেজেটেড ক্লাবের সদস্যদের অকথ্য ভাষায় গালিগালাজ শারিরিক লাঞ্চনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) বেলা ৩টায় উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করেন বাহুবল নন গেজেটেড সরকারী কর্মকর্তা কর্মচারী ক্লাবের নেতৃবৃন্দ।

কনক দেব মিটুর সঞ্চালনায় বক্তব্য রাখেন দেলোয়ার হোসেন, প্রবেশ বাবু, হরিপদ দেব প্রমূখ।

মানবন্ধনে তারা ওই কর্মকর্তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করে প্রত্যাহার পূর্বক ৭ দিনের কর্মসূচী ঘোষনা করেন তারা। বক্তারা ৭ দিনের ভিতরে ওই কর্মকর্তাকে প্রত্যাহার না করলে কর্মবিরতীসহ বিভিন্ন কর্মসূচীর ঘোষনাও দেন।

এদিকে প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীর বেআইনী আচরণ ও অমানবিক কর্মকান্ডের ভয়ে অফিস করছেন না প্রকৌশল অফিসের স্টাফরা।

বৃহস্পতিবার (৭ মার্চ) বেলা ১১ টার দিকে সরজমিনে উপজেলা পরিষদে গিয়ে দেখা যায় পুরো প্রকৌশল অফিস তালাবদ্ধ। প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীসহ কোন স্টাফরাই অফিসে আসেননি।

তবে স্টাফদের অফিসের আশপাশে ঘুরাঘুরি করতে দেখা গেছে।

নাম প্রকাশে প্রকৌশল অফিসের কয়েকজন স্টাফ জানান, স্যারের খারাপ আচরনে আমরা ভয়ে অফিসে যাইনি। স্যারের বিরুদ্ধে অভিযোগ করায় তিনি ক্ষেপেছেন। তাই আমরা অফিস করছি না।

অন্য এক কর্মকর্তা বলেন, তিনি যে গরম কখন এসে আমাদের মারধোর শুরু করেন।

বৃহস্পতিবার দুপুরর ১টা পর্যন্ত অফিসে আসেননি বাহুবল উপজেলা প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরী

প্রসঙ্গত, বুধবার (৬ মার্চ) বেলা ১১টার দিকে ইউএনও অফিসের অফিস সহকারী হরিপদ দাসকে মারপিট ও অশ্লিল গালিগালাজের দায়ে তার অফিস থেকে আটক করে ইউএনও অফিসে নিয়ে আসে পুলিশ। আটকের দুই ঘন্টাপর মুচলেকার মাধ্যমে মুক্তি পেয়েছেন তিনি।

জানা যায়, উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের স্টাফ হরিপদ দাস অফিসিয়াল কাজে প্রকৌশলীর অফিসে যান। এক পর্যায়ে হরিপদ দাসকে প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরী শারীরিকভাবে লাঞ্চিত করেন। বিষয়টি তিনি স্টাফদের জানালে স্টাফগণ মিলে ইউএনও মোঃ জসীম উদ্দিনকে জানান। তিনি পুলিশ ডেকে অফিস কক্ষ থেকে প্রকৌশলীকে আটক করে ইউএনও অফিসে নিয়ে যান।

তখন প্রকৌশল অফিসের প্রায় সকল স্টাফই তার বিরুদ্ধে বেআইনী আচরণ ও অমানবিক কর্মকান্ডের লিখিত জবানবন্দী দেন। তার বিরুদ্ধে অভিযোগ করেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, সার্ভেয়ার ওয়াহিদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ হোসেন শাহ, স্টাফ জহিরুল ইসলাম, প্রকৌশল অফিসের হিসাব রক্ষক মীর মাহবুবুল হক, শরীফুল হক, আব্দুল মান্নান খান, এসও ফিস, এমএলএসএস জাহাঙ্গীর আলম, এসএম সানোয়ার হোসেনসহ পনের জন।

তাদের জবানবন্দী শেষে প্রকৌশলীর জবানবন্দী নেয়ার প্রাক্কালে বাহুবল সদর ইউপি চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল হাই’র মধ্যস্থতায় অবশেষে মুচলেকায় মুক্তি দেয়া হয়।

নিজ অফিসের স্টাফদের সাথে বেআইনী অমার্জিত আচরণ তথা শারীরিকভাবে লাঞ্চিত করা, লঘু ত্রুটিতে বেতন কর্তন, প্রতিদিনই ১/২টায় অফিসে আসা, জরুরী কাজে ফোনে না পাওয়া, নেশাগ্রহণ, নামাজি স্টাফদের নামাজ আদায়ে বাধা ইত্যাদি গুরুতর অভিযোগ উত্থাপিত হয়। প্রকৌশলীর চলমান আচরণে সেবাগ্রহীতারা অতিষ্ট হয়ে পড়েন। এদিকে ইউএনও অফিসে ভ্রাম্যমান আদালত চলাকালে প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরী প্রায় দু ঘন্টা পর তার আচরণে দায়ে অনুতপ্ত হয়ে মুচলেকায় মুক্তি দেয়া হয়।

নাম প্রকাশে স্টাফরা জানান, টাকা না দিলে কোন ফাইলেই তিনি স্বাক্ষর করেন না। টাকা দিলেই তিনি মাতালের মত স্বাক্ষর করতে থাকেন। তারা বলেন, তিনি রাত ২/৩টায় উপজেলা পরিষদে গাড়ী নিয়ে ডুকেন। তখন তার চোঁখ দুটি লাল হয়ে থাকে, দেখলে ভয় করে।

শুধু তাই নয় প্রকৌশলী গোলাম মহিউদ্দিন চৌধুরীর বিরুদ্ধে রয়েছে হবিগঞ্জ জেলার ঠিকাদারদের অভিযোগ।