লোকালয় ২৪

সেন্টমার্টিনে সাড়ে ৩৪ কেজি ওজনের একটি পোয়া মাছ, বিক্রি হয়েছে আট লাখ টাকায়

সেন্টমার্টিনে সাড়ে ৩৪ কেজি ওজনের একটি পোয়া মাছ, বিক্রি হয়েছে আট লাখ টাকায়

লোকালয় ডেস্কঃ কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন চ্যানেলে জেলে আবদুল গনির জালে ধরা পড়েছে সাড়ে ৩৪ কেজি ওজনের একটি পোয়া মাছ। এটি বিক্রি হয়েছে আট লাখ টাকায়।

১৩ নভেম্বর, মঙ্গলবার সকালে মাছটি ধরা পড়ে।

মাছটির মূল ক্রেতা কক্সবাজারের মহেশখালীর ইসহাক জানান, মাছটি হংকংয়ে রফতানি হবে। এর ফুসফুস দিয়ে বিশেষ ধরনের স্যুপ তৈরি হয়। তাই এর দাম এত বেশি।

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ‘পোয়া মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের অপারেশনাল সুতা তৈরি হয় বলে মাছটির এত দাম।’ তবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি তিনি।

জেলে আবদুল গনি জানান, তার নিজস্ব ট্রলারে মঙ্গলবার সকালে অপর দুই জেলেকে নিয়ে মাছ শিকারের উদ্দেশ্যে সাগরে বের হয়েছিলেন। সকাল ১০টার দিকে সেন্টমার্টিনের এক-দেড় কিলোমিটার দূরে ফুলের কূপ নামক স্থানে জালে মাছটি ধরা পড়ে। ঘাটে ফিরলে মাছটি দেখে স্থানীয় ব্যবসায়ী নুরুল ইসলাম ও ফজল করিমের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে যায়। এক লাখ থেকে দাম উঠতে উঠতে একপর্যায়ে আট লাখ টাকায় ফজল করিমের কাছে মাছটি বিক্রি করেন তিনি। এরই মধ্যে টাকাও বুঝে পেয়েছেন।

আবদুল গনির জালে ধরা পড়া পোয়া মাছটি স্থানীয় ভাষায় ‘কালো পোয়া’ নামে পরিচিত। আর এই কালো পোয়ার যে দাম বেশি, তা আগে থেকেই জানতেন আবদুল গনি।

এর আগেও তার জালে কালো পোয়া ধরা পড়েছিল। তবে সেগুলো আকারে ছোট ছিল, এক-দেড় কেজি ওজনের।

এত বড় মাছ আগে কখনো তার জালে ধরা পড়েনি বলেও জানান আবদুল গনি।