লোকালয় ২৪

সুষ্ঠু নির্বাচন বিএনপির ‘ব্যাধিতে’ পরিণত হয়েছে

ঢাকা প্রতিনিধি :

সুষ্ঠু নির্বাচন কী এর মানেই বুঝে না-বিএনপি, তাই সুষ্ঠু নির্বাচন শব্দটি তাদের ব্যাধিতে পরিণত হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক প্যানেল আলোচনায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ একথা বলেন।

‘দায়িত্বশীল গণতন্ত্রের জন্য নাগরিক’ নামে একটি সংগঠনের উদ্যোগে ‘একাদশ নির্বাচন: বর্তমান রাজনীতি ও উন্নয়নের ধারাবাহিতা’ শীর্ষক এ আলোচনার আয়োজন করা হয়।

হানিফ বলেন, বর্তমান সরকারের শাসনামলে সব নির্বাচন সুষ্ঠু এবং অবাধ হয়েছে। এসব নির্বাচনে বিএনপি জয় লাভ করলে বলেছে সুষ্ঠু হয়েছে আর হেরে গেলে বলেছে নিরপেক্ষ হয়নি। তবে এর ব্যতিক্রমও আছে।

‘কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে বিএনপির প্রার্থী জয়লাভ করার পর তাদের পক্ষ থেকে বলা হয়- নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিন্তু  দুই দিন পরে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বলেন- সুষ্ঠু হয়নি, সুষ্ঠু হলে কুসিক নির্বাচনে তাদের প্রার্থী আরও বেশি ভোট পেত। আসলে সুষ্ঠু নির্বাচন শব্দটি বিএনপির ব্যাধিতে পরিণত হয়েছে।’

এ সময় বিএনপি নির্বাচনে বিশ্বাস করে না, ষড়যন্ত্র করে ক্ষমতায় আসতে  চায় বলেও মন্তব্য করেন তিনি।

খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় প্রসঙ্গে হানিফ বলেন, রায় ঘোষণার দিন ধার্য করার পর থেকে বিএনপি নেতারা আদালতকে বিভিন্নভবে হুমকি দিচ্ছেন। রায় বিপক্ষে গেলে নাকি তারা দেশে আগুন জ্বালাবেন। এর মানে হচ্ছে দেশের আইনে তাদের বিশ্বাস নেই।

আয়োজক সংগঠনের সমন্বয়কারী ড. আশিকুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন- সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সমন্বয়কারী ড. বদিউল আলম মজুমদার, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রোকেয়া প্রাচী প্রমুখ।