সংবাদ শিরোনাম :
সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ

সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ

সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ
সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ

লোকালয় ডেস্কঃ ওয়ার্ল্ড হ্যাপিনেজ রিপোর্টের জরিপ অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বের সব থেকে সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে ফিনল্যান্ড। টানা দ্বিতীয়বারের মতো সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান পেলো দেশটি। এ দিকে সব থেকে কম সুখী দেশের তালিকায় শীর্ষে অবস্থান পেয়েছে দক্ষিণ সুদান।

মঙ্গলবার ( ২০ মার্চ) বিশ্ব সুখী দিবস এ এই প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ।

এ বছর বিশ্বে সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৫৬ দেশের মধ্যে ১২৫তম। গত বছরের থেকে এবারো ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গতকাল বুধবার এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ পাকিস্তান আর অসুখী দেশ আফগানিস্তান। তালিকায় দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৭তম ও ১৫৪তম।

দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের পরেই আছে ভুটান ৯৫তম, নেপাল ১০০তম, শ্রীলঙ্কা ১৩০তম ও ভারত ১৪০তম অবস্থানে রয়েছে।
জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা; এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সব থেকে সুখী দেশের তালিকা তৈরি করা হয়।

সুখী দেশের শীর্ষ দশের তালিকায় ফিনল্যান্ড ছাড়াও আধিপত্য ধরে রেখেছে ইউরোপ। এছাড়া আমেরিকা মহাদেশ থেকে আছে নয় নম্বরে কানাডা, আরও দুইটি আছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে আট নম্বরে আছে নিউজিল্যান্ড এবং দশ নম্বরে অস্ট্রেলিয়া। শীর্ষ ১০ এর বাকি দেশ গুলো হলো ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেন।

অন্যদিকে সব থেকে কম সুখী দেশের তালিকায় সব থেকে বেশি স্থান পেয়েছে আফ্রিকা এবং এশিয়া মহাদেশের মধ্যপ্রাচ্যের দেশগুলো। এ তালিকার শীর্ষে আছে গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশ দক্ষিণ সুদান। এরপরের স্থানগুলোতে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া, রুয়ান্ডা, ইয়েমেন, মালয়ী, সিরিয়া, বতসোয়ানা এবং হাইতি।

প্রসঙ্গত, ২০১১ সালে দক্ষিণ এশিয়ার দেশ ভূটান জাতিসংঘে বিশ্ব সুখী দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। এরপরের বছর থেকেই ২০ মার্চ কে বিশ্ব সুখী দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ বছরের তালিকায় ৯৫তম স্থানে জায়গা পেয়েছে ভূটান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com