সংবাদ শিরোনাম :
সিএনজি পাম্পে মিটার কারসাজি, ঠকছেন ভোক্তারা

সিএনজি পাম্পে মিটার কারসাজি, ঠকছেন ভোক্তারা

সিএনজি পাম্পের অনিয়ম যেন ওপেন সিক্রেট। মিটার কারসাজি করে ভোক্তা ঠকানো যেন নিয়মিত ঘটনা। যদিও সব অভিযোগ অস্বীকার করছেন পাম্প মালিকরা। সম্প্রতি কয়েকটি ঘটনায় অনিয়মের বিষয়টি নজরে এলে অভিযানে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তারা বলছেন, সুনির্দিষ্ট অভিযোগ না পাওয়ায় ব্যবস্থা নিতে পারেন না তার

চার চাকার গাড়ির জন্য সাধারণত ৫০০ টাকার গ্যাস নিলে ৬০ কিলোমিটারের বেশি চলার কথা। একই টাকার গ্যাসে তিন চাকার সিএনজি অটোরিকশা যেতে পারবে দ্বিগুণেরও বেশি দূরত্ব।

কিন্তু রাজধানীর সিএনজি পাম্পগুলো থেকে গ্যাস নিয়ে ভিন্ন ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় ভোক্তাদের। এক পাম্প থেকে গ্যাস নিয়ে যে দূরত্বে যেতে পারেন, আরেক পাম্প থেকেই একই পরিমাণ গ্যাস নিয়ে সে দূরত্বে যাওয়া যায় না। তখনই প্রশ্ন ওঠে কারসাজির বিষয়টি।

চালকরা বলছেন, মিটার কারসাজি করে কয়েকটি পাম্প মালিক ঠকাচ্ছেন তাদের। আবার কেউ বলছেন, অনেক পাম্পে টাকা বেশি উঠে কিন্তু গ্যাস কম পাওয়া যায়। সেখানে গ্যাসের সঙ্গে মেশানো হচ্ছে বাতাস।

বিষয়টি জানতে একটি ফিলিং স্টেশনে যায় সময় সংবাদ। দেখামাত্রই সটকে পড়েন সিএনজি ফিলিং স্টেশন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা প্রকৌশলী।

যদিও অন্য পাম্পের কর্মচারীরা-কারসাজির সব অভিযোগ অস্বীকার করেছেন। বলছেন, বাতাসে কখনোই গাড়ি চলবে না।

বিশেষজ্ঞরা বলছেন, গ্যাসে বাতাস মেশানো সম্ভব না হলেও খুব সহজেই করা যায় মিটার কারসাজি।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম বলেন, কোনোভাবে গ্যাস কম দিয়ে টাকা বেশি নেয়া হোক বা যেটাই করা হোক না কেন মিটারে তো রিডিংটা উঠতে হবে। সেখানে ভলিউম প্রেসার অনেক সময় কমে যায়। এতে করে প্রেসার সঠিক থাকে না। ফলে দেখা যায় যে গ্যাস কম যাচ্ছে, বিল বেশি উঠছে।

ভোক্তা সংরক্ষণ অধিদফতরের আশ্বাস, অভিযোগ পেলেই জড়িত পাম্পগুলোর বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এএইচএম শফিউজ্জামান বলেন, কেউ অভিযোগ করলে সেই পাম্প স্টেশনে গিয়ে প্রমাণ করতে পারলে ব্যবস্থা নিতে পারব।

সিএনজি চালিত যানবাহন চালক ও মালিকরা মনে করেন, ভোক্তা অধিকারের এমন আশ্বাস, স্থায়ী সমাধান নয়। সরকারের যেসব সংস্থা এসব পাম্পের অনুমতি দেয়, নীতিমালা বাস্তবায়ন, ও রাজস্ব আদায় করে সেসব সংস্থাগুলোর নজরদারিই পারে এমন কারচুপি নির্মূল করতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com