লোকালয় ২৪

সাবেক চিফ হুইপ আব্দুস শহীদের পিএইচডি অর্জন

সংসদীয় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি।

মৌলভীবাজার প্রতিনিধি: ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি। নিজ জেলা মৌলভীবাজারের বসবাসকারী বিভিন্ন ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর ওপর গবেষণায় পিএইচডি অর্জন করেন সাবেক এই চিফ হুইপ।

সোমবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কক্ষে তার হাতে পিএইচডি ডিগ্রির সনদ আনুষ্ঠানিক ভাবে তুলে দেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান খান। এ সময় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

উপাধ্যক্ষ আব্দুস শহীদ বলেন, ‘আমার নির্বাচনী এলাকা শ্রীমঙ্গল-কমলগঞ্জের চা শ্রমিকসহ অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছি। তাদের ঐতিহ্য, কৃষ্টি, জীবনধারা কাছ থেকে প্রত্যক্ষ করেছি। আমার এই গবেষণা দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সামান্যতম কাজে লাগলেও আমি সার্থক।’

গত ৪ ও ৫ জুন অনুষ্ঠিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বিশেষ সভায় উপাধ্যক্ষ মো. আবদুস শহীদকে ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান খানের তত্ত্বাবধানে ও অধ্যাপক ড. অসিত বরণ পারের যুগ্ম তত্ত্বাবধানে সম্পাদিত ‘মৌলভীবাজার অঞ্চলের বিভিন্ন-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ব্যবস্থাপনা, সংরক্ষণ এবং তাদের ঐতিহ্যবাহী নিদর্শনের পর্যলোচনা’ শীর্ষক গবেষণার জন্য মৌলভীবাজার-৪ আসনের টানা ৫ বারের সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদকে এই ডিগ্রি প্রদান করা হয়।