লোকালয় ২৪

সাত দিনের সফরে ঢাকায় জাতিসংঘের দূত

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াং লি। সাত দিনের সফরে বুধবার দিবাগত রাতে তিনি ঢাকায় পৌঁছেছেন।

ইয়াং লি তার বাংলাদেশ সফরের বেশিরভাগ সময় কাটাবেন কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে। উখিয়া এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন তিনি। সফর শেষে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তরের কাছে একটি প্রতিবেদন জমা দেবেন তিনি, যা আগামী ১২ মার্চ প্রকাশ করা হবে। জানুয়ারি মাসে ইয়াং লির মিয়ানমার যাওয়ার কথা থাকলেও মিয়ানমারের ‍কর্তৃপক্ষ এতে রাজি হয়নি।

ঢাকায় আসার আগে ইয়ান লি বলেছেন, আমাকে মিয়ানমারে ঢুকতে না দিয়ে এবং দায়িত্ব পালনে সহযোগিতা না করে আমার কাজকে আরও কঠিন করে তোলা হয়েছে। কিন্তু মিয়ানমার থেকে পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেওয়া ব্যক্তিদের কাছ থেকে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে সম্ভাব্য সব উপায়ে আমি তথ্য সংগ্রহ করব। আমার ওপর অর্পিত দায়িত্বের অংশ হিসেবে মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের শিকার হওয়া ব্যক্তিদের সহযোগিতা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ সক্ষমতা দিয়ে তা পালনে আমি অঙ্গীকারবদ্ধ। মিয়ানমারকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে ইয়াংহি লি বলেন, নিপীড়িতদের পক্ষে কথা বলা আমার দায়িত্ব। আমি আমার দায়িত্ব পালন থেকে বিচ্যুত হব না।

দক্ষিণ কোরিয়ার নাগরিক ইয়াং লিকে জাতিসংঘ মানবাধিকার পরিষদ ২০১৪ সালে এই পদে নিয়োগ দেয়।