সংবাদ শিরোনাম :
সাগরের উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন

সাগরের উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন

lokaloy24.com

লোকালয় ডেস্ক: কক্সবাজারের টেকনাফে বঙ্গোপসাগরের উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন। ৪ এপ্রিল (শনিবার) দুপুর থেকে উপকূলে মৃত ডলফিন ভেসে আসতে দেখা গেছে। উপকূলের কয়েকটি স্থানে ডলফিন ভেসে আসতে দেখেছেন স্থানীয়রা। এসব ডলফিন দেখতে আসছেন বিভিন্ন এলাকার মানুষ।

সামুদ্রিক পরিবেশ ভারসাম্য রক্ষায় ডলফিন, তিমি, হাঙ্গর, কচ্ছপ ও কাঁকড়ার ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন,এসব সামুদ্রিক প্রাণী বিপন্ন হলে সমুদ্রের তলদেশ হুমকির মুখে পড়বে। তাই সাগর দেশের পরিবেশ রক্ষায় এসব সামুদ্রিক প্রাণী বাঁচাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন পরিবেশ সংশ্লিষ্টরা।

বাহারছড়া এলাকার মানবাধিকার ও উন্নয়নকর্মী জালাল উদ্দিন জানান,শনিবার দুপুরে শামলাপুর সী-বীচে ঘোরাঘুরি করছিলাম। হঠাৎ সাগরের ঢেউ কূলে নিয়ে আসে একটি বড় আকৃতির ডলফিন। কাছে গিয়ে দেখি ডলফিনটি প্রায় মৃত। তিনি ডলফিনটির লেজে ঘাঁ দেখেছেন জানিয়ে ডলফিনটি রোগাক্রান্ত ছিল বলেন।

শামলাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম,এ মনজুর জানান,হয়তবা ট্রলার এবং বড় ঘেরওয়ালা জালের আঘাত পেয়ে ডলফিন অসুস্থ হয়ে মারা গেছেন। তিনি আরো বলেন, প্রায় বছর এই সময়ে মৃত ডলফিন ভেসে আসে।

কক্সবাজার সিটি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক ওমর ফারুক বলেন,সম্প্রতি বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় ডলফিন দেখা যাচ্ছে। পর্যটক সমাগম না থাকায় ডলফিন বীচের খুব কাছাকাছি স্থানে এসে খেলাধুলা করছে। তিনি মৃত ডলফিন ভেসে আসার বিষয়ে উদ্বেগ প্রকাশ কারণ খুঁজে করতে সংশিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন।

টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: দেলোয়ার হোসাইন জানান,সাগরের ঢেউয়ে ভেসে আসা মৃত ডলফিন বন বিভাগের হেফাজতে ইতিমধ্যে সৎকার করা হয়েছে। তিনি আরো বলেন, হাঙ্গর, তিমি, ডলফিন, কচ্ছপ ও কাঁকড়া সুরক্ষায় জনসচেতনতা বাড়াতে রবিবার বিকেলে উপকূলে মাইকিং করার কথা জানান। এছাড়া জেলেদের জালে এসব প্রাণী ধরা পড়লে সাগরে ছেড়ে দেওয়ার জন্য প্রচারণা চালানো হয়েছে।

জানতে চাইলে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ নাজমুল হুদা বলেন,আসলে বড় ট্রলারের আঘাতে বা অন্য কোন কারণে ডলফিন মারা যেতে পারেন। সাগর তলের পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে তিনি বঙ্গোপসাগরের তীরে মৃত ডলফিন ভেসে আসার কারণ খতিয়ে দেখতে বাংলাদেশ মৎস্য গবেষণা কেন্দ্রের সুদৃষ্টি কামনা করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com