সংবাদ শিরোনাম :
সরকার নিজ অর্থে জেলা-উপজেলায় মসজিদ মডেল প্রকল্প বাস্তবায়ন করবে

সরকার নিজ অর্থে জেলা-উপজেলায় মসজিদ মডেল প্রকল্প বাস্তবায়ন করবে

সরকার নিজ অর্থে জেলা-উপজেলায় মসজিদ মডেল প্রকল্প বাস্তবায়ন করছে

অনলাইন ডেস্ক: ১৬ হাজার ১৪৭ কোটি টাকার ১৪ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে স্থানীয় মুদ্রায় জোগান দেওয়া হবে ১৩ হাজার ২৮৩ কোটি টাকা। আর বিদেশি সহায়তা হিসেবে পাওয়া যাবে ২ হাজার ৩৯ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা দেবে ২৪ কোটি টাকা।

আজ মঙ্গলবার একনেক সভায় এই প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

পাস করা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হলো ৮ হাজার ৭২২ কোটি টাকার প্রতি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক কেন্দ্র স্থাপন। অবশ্য এটি সংশোধিত প্রকল্প। এর আগে সৌদি আরবের অর্থে প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার কথা ছিল। সৌদি আরব অর্থ দিতে সম্মত না হওয়ায় নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে বলে একনেক সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো ৩ হাজার ৬০২ কোটি টাকার বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন; ৪৮৩ কোটি টাকার চট্টগ্রামের আগ্রাবাদের সিজিএস কলোনির জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে নয়টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ; ১১৮ কোটি টাকার বাংলাদেশ বার কাউন্সিল ভবনের বর্তমান জায়গায় ১৫ তলা ভবন নির্মাণ; ৪৯৭ কোটি টাকার ইসলামি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন (৩য় পর্যায়); ৩৯৮ কোটি টাকার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন; ১৯৫ কোটি টাকার বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) অফিস ভবন এবং অবকাঠামোসমূহ সংস্কার, আধুনিকীকরণ ও নির্মাণ; ১৬০ কোটি টাকার গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সংযোগ সড়ক প্রশস্ত করা এবং অন্য অবকাঠামো উন্নয়ন; ৩১১ কোটি টাকার চারটি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন, ১৭৪ কোটি টাকার বাংলাদেশ পাটকল করপোরেশনের আওতাধীন তিনটি মিল সুষমকরণ, আধুনিকায়ন, পুনর্বাসন এবং বর্ধিতকরণ; ৭৬ কোটি টাকার পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ; ৫৬২ কোটি টাকার জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা (ময়মনসিংহ জোন); ৪৮৯ কোটি টাকার জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা (গোপালগঞ্জ জোন) এবং ৩৫৩ কোটি টাকার ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেনবিশিষ্ট ফ্লাইওভার প্রকল্প।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com