লোকালয় ২৪

সবচেয়ে কম বয়সি বিলিয়নিয়ার কাইলি

সবচেয়ে কম বয়সি বিলিয়নিয়ার কাইলি

বিনোদন ডেস্ক : কয়েকদিন পরেই বিলিয়নিয়ার হবেন কাইলি জেনার- বিশ্বের প্রসিদ্ধ বিজনেস ম্যাগাজিন ফোর্বসের এমন কথা হেসেই উড়িয়ে দিয়েছিল নিন্দুকেরা। কিন্তু নিন্দুকের মুখে ছাই দিয়ে ফোর্বসের ভবিষ্যদ্বাণী সত্যি করেছেন ২১ বছর বয়সি এই মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব, মডেল, উদ্যোক্তা।

গতকাল মঙ্গলবার ফোর্বস ম্যাগাজিনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, ২০১৮ সালের শেষে ‘নিজ উদ্যোগে’ বিলিয়নিয়ারের তালিকায় নাম লেখিয়েছেন কাইলি জেনার। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে পেছনে ফেলে সবচেয়ে কম বয়সি বিলিয়নিয়ার এখন তিনি।

এর পেছনে অবদান কাইলির কসমেটিকস ব্র্যান্ডের। ২০১৫ সালে নিজের কসমেটিকস ব্র্যান্ড চালু করেন কাইলি। সামাজিক যোগাযোগমাধ্যমে তার রয়েছে অসংখ্য অনুসারী সেখানেই কসমেটিকসের মার্কেটিংয়ের কাজটি করতেন। আর অনলাইন শপের মাধ্যমে নিজের ব্র্যান্ডের কসমেটিকস গ্রাহকদের কাছে পৌঁছে দিতেন। কিন্তু গত বছরের নভেম্বরে কাইলি একটি চুক্তি করেন। এরপর থেকে তার কসমেটিকসগুলো যুক্তরাষ্ট্রের ১ হাজারেরও বেশি আলট্রা স্টোরে বিক্রি শুরু হয়। কাইলিও মোটা অঙ্কের লাভ পেতে থাকেন। ২০১৮ সালে তার ব্যবসায় লাভ হয় ৯ শতাংশ, যার পরিমাণ ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার। তার কোম্পানির মোট মূল্য দাঁড়ায় ৯০০ মিলিয়ন মার্কিন ডলার। আর এ মডেল একা এই সম্পত্তির মালিক। পাশাপাশি কাইলির অন্যান্য আয় দিয়ে বর্তমানে তার সম্পত্তির মূল্য ১ বিলিয়ন মার্কিন ডলার।

এ প্রসঙ্গে কাইলি বলেন, ‘আমি এমনটা আশা করিনি। আমি ভবিষ্যৎ দেখতে পারি না। কিন্তু সত্যি খুবই ভালো লাগছে। এটি সামাজিক যোগাযোগমাধ্যমের শক্তি। কোনো কিছু শুরু করার আগেই তার খবর আমি অনেকের কাছে পৌঁছে দিতে পারতাম।’

কাইলির নামের সঙ্গে ‘নিজ উদ্যোগী’ কথাটি অনেকেই মানতে নারাজ। তবে জনপ্রিয় এ মডেল জানান, মাত্র ১৫ বছর বয়সে মা-বাবার কাছ থেকে অর্থ নেয়া বন্ধ করেছিলেন। তিনি বলেন, ‘মা-বাবা জানান, আমাকে নিজে উপার্জন করতে হবে। আয়-ব্যয় কীভাবে করতে হবে তা নিজে শিখতে হবে। আমি যেটি বলতে চাই, হয়তো আমার একটি প্ল্যাটফর্ম ছিল, কিন্তু আমার কোনো অর্থ উত্তরাধিকার সূত্রে পাওয়া নয়।’