লোকালয় ২৪

শ্রীলঙ্কায় বোমা হামলার মূল পরিকল্পনাকারী নিহত

শ্রীলঙ্কায় বোমা হামলার মূল পরিকল্পনাকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় রবিবার ইস্টার সানডে পালনের সময় ভয়াবহ সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারী জাহরান হাশিম নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে এ খবর নিশ্চিত করেছেন।

সিরিসেনা বলেন, গোয়েন্দারা তাকে জানিয়েছে হোটেল সাংগ্রী-লা’তে হামলার সময়ই জাহরান নিহত হয়।

এর আগে, জঙ্গি সংগঠন আইএস এর পক্ষ থেকে দাবি করা হয়, শ্রীলঙ্কার সিরিজ বোমা হামলা পরিকল্পনায় নেতৃত্ব দিয়েছে জাহরান। তবে, সন্দেহভাজন অনেক হামলাকারী এখনও ধরাছোঁয়ার বাইরে।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা জানান, এখন পর্যন্ত ৭০ জন সন্দেহভাজন আটক হলেও নাগালের বাইরে অনেকে। এছাড়া, আত্মঘাতী হামলাকারীর সংখ্যা ৯ জন বল সন্দেহ করা হচ্ছে। ইতোমধ্যে তাদের কয়েক জনের ছবিও প্রকাশ করা হয়েছে।

এদিকে, শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা ৩৫৯ জন বলা হলেও বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করে আগের গণনায় ভুল ছিলো। তাই নিহতের সংখ্যা সংশোধন করে ২৫৩ জনের কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ অবস্থায় আজ শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়কে মসজিদে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন দেশটির মুসলিম ধর্ম বিষয়ক মন্ত্রী এইচ আব্দুল হালিম। সেই সঙ্গে, নিরাপত্তা কঠোর করতে শ্রীলঙ্কাজুড়ে মোতায়েন করা হয়েছে ১০ হাজার সেনা সদস্য।

ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলার চার দিন পর স্বাভাবিক হতে শুরু করেছে শ্রীলঙ্কার জন জীবন। তবে, থমথমে পরিস্থিতি বিরাজ করছে সবখানে। আতঙ্ক দূর হচ্ছে না সাধারণ মানুষের মন থেকে।