লোকালয় ২৪

শিক্ষা পণ্য নয়, অধিকার’

শিক্ষা পণ্য নয়, অধিকার’

শিক্ষাঙ্গন ডেস্কঃ ‘শিক্ষা পণ্য নয়, অধিকার’—এটি একটি বহুল প্রচলিত স্লোগান; বিশেষভাবে জনপ্রিয় ছাত্রনেতাদের কাছে। এ স্লোগান দিয়েই তাঁরা আদায় করেন শিক্ষার্থীদের যত দাবি এবং প্রতিরোধ করে শিক্ষাসংক্রান্ত যেকোনো মূল্যবৃদ্ধি, যেমন ভর্তি ফি, পরীক্ষা ফি, ইত্যাদি। শিক্ষা যথার্থই একজন নাগরিকের মৌলিক অধিকার। সংগত কারণেই এর সঙ্গে দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপট জড়িত।

শিক্ষাকে অবশ্যই অর্থ দিয়ে মূল্যায়ন সম্ভব নয়, সঠিকও নয়। একজন শিক্ষক শ্রেণিকক্ষে যে শিক্ষা দান করেন, তা কোনো বিনিময়মূল্য দিয়ে কখনোই গ্রহণ করা যাবে না, যাবে একমাত্র জ্ঞানপিপাসু ছাত্রত্ব দিয়ে। যদিও অধুনা অর্থনৈতিক টানাপোড়েনের কালে অনেক শিক্ষক শ্রেণিকক্ষে না হলেও এর বাইরে সরাসরি অর্থের বিনিময়ে শিক্ষাদানে জড়িত হন, প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়েও। তাঁরা শুধু নিজেদের নয়, পুরো শিক্ষাব্যবস্থাকেই অবমাননা করছেন। তবে এ জন্য তাঁদের ঢালাওভাবে দায়ী করা যাবে না। যতই আদর্শের কথা বলি না কেন, তাঁরাও রক্তমাংসের মানুষ। তাঁদের পরিবার-পরিজন নিয়ে সসম্মানে জীবন যাপন করতে হবে। সব ক্ষেত্রেই সরকারি প্রতিষ্ঠানে শিক্ষকদের যা বেতন, তা দিয়ে সমাজে টিকে থাকা দায়। যদিও অনেক শিক্ষকই নিম্ন আয়ে শুধু আদর্শ নিয়েই দিনাতিপাত করছেন, কিন্তু এভাবে আর কত দিন? এ রকম ত্যাগী-আদর্শবান শিক্ষকের সংখ্যা কমছে দিন দিন। এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে সব শিক্ষকই শিক্ষা নিয়ে বাণিজ্য শুরু করে দেবেন কিংবা দিতে বাধ্য হবেন। অতএব, শিক্ষা যদিও অর্থ দিয়ে কেনা যায় না কিন্তু শিক্ষাদানকারী ব্যক্তির জীবন নির্বাহের জন্য পর্যাপ্ত অর্থ ব্যয় অবশ্যই করতে হবে।
এরপর আসি শিক্ষার আনুষঙ্গিক ব্যয় প্রসঙ্গে। শিক্ষকের পাঠদান ছাড়াও শিক্ষার জন্য প্রয়োজন হয় শ্রেণিকক্ষ, চক, ডাস্টার, বই, খাতা, কম্পিউটার এবং সর্বোপরি পরীক্ষাগার। এর কোনোটিই আদর্শের বুলি আওড়ে বাস্তবায়ন সম্ভব নয়, এর জন্য চাই সরাসরি অর্থ। বিশেষত, পরীক্ষাগার প্রতিষ্ঠা করতে বিপুল অর্থলগ্নির প্রয়োজন। সরকারি বিশ্ববিদ্যালয়ে বহু যুগের সাধনায় কিছু পরীক্ষাগার প্রতিষ্ঠা সম্ভব হয়েছে, যদিও এগুলোর অনেকটাই জরাজীর্ণ। এ কারণেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কম্পিউটার বিজ্ঞান ছাড়া অন্য বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে শিক্ষা কার্যক্রম চালু করতে খুব একটা উৎসাহী হয় না; একটি কম্পিউটার পরীক্ষাগারের তুলনায় অন্য যেকোনো পরীক্ষাগার প্রতিষ্ঠায় অন্তত দশ গুণ বেশি অর্থের প্রয়োজন। আবার এসব পরীক্ষাগার শুধু প্রতিষ্ঠা করেই মুক্তি মেলে না, নিয়মিত চালু রাখতে প্রয়োজন নিয়মিত প্রচুর অর্থের জোগান।

এ ছাড়া রয়েছে ভৌত কাঠামোগত সুযোগ-সুবিধা যার পেছনে বিশাল অঙ্কের অর্থের লগ্নি প্রয়োজন। উদাহরণস্বরূপ, ঢাকা বিশ্ববিদ্যালয় যে বিস্তৃত জায়গার ওপর নির্মিত, তার বর্তমান বাজারমূল্য হিসাব করলে চমকে উঠতে হয়। সংগত কারণেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুবই সীমিত পরিসরে কার্যক্রম পরিচালনা করে, অনেক সময় কোনো আবাসিক বা বাণিজ্যিক ভবনের অঙ্গবিশেষ নিয়ে। এর বেশি ভৌত কাঠামো গড়তে হলে শিক্ষার মূল্য আকাশচুম্বী হবে এবং তখন কোনো শিক্ষার্থী পাওয়া যাবে না। ভৌত কাঠামোর পাশাপাশি আরও বহু সুযোগ-সুবিধার প্রয়োজন, যা যোগ করলে সহজেই অনুমেয় যে শিক্ষা একজন শিক্ষার্থীর কাছে পৌঁছে দিতে অনেক চড়া মূল্য দিতে হয়।

এখন প্রশ্ন, শিক্ষার এ ব্যয় কে বহন করবে? সহজ উত্তর হয়তো এ রকম, যে শিক্ষা গ্রহণ করবে, তাকেই এর মূল্য পরিশোধ করতে হবে। আর শিক্ষা যদি নাগরিকের মৌলিক অধিকার বলে গণ্য হয়, তবে তো সব দায়িত্ব সরকারের ঘাড়ে গিয়ে বর্তায়।

পৃথিবীর সব দেশেই সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ও যশ সবচেয়ে বেশি। কারণ, সরকারের পৃষ্ঠপোষকতা ছাড়া জ্ঞান-বিজ্ঞানের চর্চা সম্ভব নয়। বেসরকারি প্রতিষ্ঠান তো নিজেদের স্বার্থ ও মুনাফা ব্যতিরেকে এক পা-ও অগ্রসর হবে না। সরকারকে দেশের প্রয়োজনেই শিক্ষার পৃষ্ঠপোষকতা করতে হবে। কারণ, দেশের উন্নয়ন ও প্রগতিতে চাই শিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী। তাই শিক্ষা কার্যক্রম আসলে দাতব্য নয়, বরং এতে অর্থলগ্নি ভবিষ্যতের মুনাফা অর্জনের জন্য প্রয়োজন। তা ছাড়া সরকারি পৃষ্ঠপোষকতা না থাকলে গরিব মেধাবী শিক্ষার্থীরা কখনোই উচ্চশিক্ষার আলো দেখতে পাবে না। এতে দেশ বঞ্চিত হবে যথাযথ শিক্ষিত জনগোষ্ঠীর সেবা থেকে। সুতরাং সরকারের কর্মপরিকল্পনায় শিক্ষার পাওয়া উচিত অগ্রাধিকার। কিন্তু তা হচ্ছে কি? সব সরকারই শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দের কথা বলে, কিন্তু জনপ্রতি বরাদ্দের হিসাব কেউ করে না। যেখানে মোট জনসংখ্যার বিশাল অংশ জড়িত, সেখানে বরাদ্দের পরিমাণ খুবই নিম্ন। আজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দুর্দশা ও শিক্ষকদের জরাজীর্ণ অবস্থা জাতিকে হতাশাগ্রস্ত করে। প্রকৃত শিক্ষার অভাবে শিক্ষার্থীদের বিপথে ধাবিত হওয়ার ক্রমবর্ধমান প্রবণতা সবাইকে আতঙ্কগ্রস্ত করে তোলে। অতএব, সুস্থ জাতি গঠনে প্রয়োজন শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলা, আর এ কাজে সরকারের পৃষ্ঠপোষকতার কোনো বিকল্প নেই। এখন সরকারকে ঠিক করতে হবে, তাদের লক্ষ্য কী। লক্ষ্য যদি দেশের উন্নয়ন হয়, তবে শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে তাদের কর্মপন্থা নির্ধারণ করতে হবে।

তবে আবার সব দায়িত্ব সরকারের ঘাড়ে চাপিয়ে আমরা ভারমুক্ত হতে চাইলে শিক্ষার কোনো উন্নয়ন হবে না। বিশেষত শিক্ষার্থীদের শুধু মৌলিক অধিকার আদায় করেই ক্ষান্ত হলে চলবে না, এর সঙ্গে কিছু দায়িত্বও মাথা পেতে নিতে হবে। এ দায়িত্ব দুই পর্যায়ের, শিক্ষা গ্রহণকালে ও শিক্ষা গ্রহণ শেষে। শিক্ষা গ্রহণকালে মূল দায়িত্ব হলো এর মূল্য সম্পর্কে সচেতন থাকা। যে বিশাল অর্থ একজন শিক্ষার্থীর পেছনে ব্যয় হচ্ছে, তা অনুধাবন করতে পারলে তার ভেতর আপনাআপনি সততা ও নিষ্ঠা প্রগাঢ় হবে। শ্রেণিকক্ষে ও বাইরে অনেক শিক্ষার্থীর উদাসীন আচরণের কারণ একটিই, তাকে বা তার অভিভাবককে তেমন কোনো অর্থ ব্যয় করতে হচ্ছে না। বেসরকারি প্রতিষ্ঠানের মতো অর্থ ব্যয় করতে হলে এ উদাসীনতা থাকত না, বরং প্রতিটি বিষয় শিখে নেওয়ার তাগিদ থাকত, কোনো ক্লাস বাতিল হলে তার মেকআপ নিয়ে সরব হতো, শিক্ষকের বা প্রতিষ্ঠানের কোনো ত্রুটি থাকলে তার বিরুদ্ধে সোচ্চার হতো। শিক্ষা গ্রহণে আন্তরিকতা, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কের উন্নয়ন ইত্যাদি দায়িত্ব এসে পড়ে সরকারি পৃষ্ঠপোষকতায় শিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীদের ওপর।

আর শিক্ষা গ্রহণ শেষে প্রধান দায়িত্ব হচ্ছে ঋণ শোধ। যে অর্থ ব্যয় হচ্ছে, তা কিন্তু সরকারের আসছে জনগণের কাছ থেকে। অতএব, একজন উচ্চশিক্ষিত মানুষ একই সঙ্গে ঋণীও বটে, দেশের কাছে, জনগণের কাছে। তার কর্তব্য, শিক্ষা, শ্রম ও মেধা দিয়ে দেশ ও জনগণের কল্যাণ সাধনের মাধ্যমেই এ ঋণ শোধ হতে পারে। যে ভিক্ষুক অনাহারে ক্লিষ্ট তার প্রতি দয়া নয়, বরং ঋণ শোধের দায়িত্ব থেকে তার অবস্থার উন্নয়নে সচেষ্ট হতে হবে।

উপসংহারে বলা যায়, শিক্ষা বিশেষত, উচ্চশিক্ষা একটি ব্যয়বহুল কার্যক্রম। কিন্তু দেশের উন্নয়নের স্বার্থেই এ খাতে আমাদের ব্যয় করতে হবে। আর সে ব্যয়ের দায়ভার সরকারের সঙ্গে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সবার ওপরই বর্তায়।