শত ভাগ বিদ্যুতায়নের আওতায় সিলেটের ৮ উপজেলা

শত ভাগ বিদ্যুতায়নের আওতায় সিলেটের ৮ উপজেলা

শত ভাগ বিদ্যুতায়নের আওতায় সিলেটের ৮ উপজেলা
শত ভাগ বিদ্যুতায়নের আওতায় সিলেটের ৮ উপজেলা

লোকালয় ডেস্কঃ  সিলেটের আরও চার উপজেলা শত ভাগ বিদ্যুতায়নের আওতায় এসেছে। এ নিয়ে জেলার আট উপজেলায় শত ভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হলো। বাকি পাঁচ উপজেলাও শত ভাগ বিদ্যুতায়নের দ্বারপ্রান্তে।

বিদ্যুৎ কর্মকর্তারা বলছেন, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর আওতাভুক্ত আট উপজেলার মধ্যে ছয়টিতে শত ভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে। উপজেলাগুলো হচ্ছে—দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্চ, বিয়ানীবাজার, বিশ্বনাথ, বালাগঞ্জ ও গোলাপগঞ্জ।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই শত ভাগ বিদ্যুতায়ন সম্ভব হবে জকিগঞ্জ ও ওসমানীনগর উপজেলায়। আর সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২-এর আওতাভুক্ত পাঁচ উপজেলার মধ্যে সিলেট সদর ও জৈন্তাপুরে শত ভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে। কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাটে এখনো বাকি আছে।

বর্তমান মহাজোট সরকারের ২০০৯ সালের নির্বাচনি ইশতেহারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি ছিল ঘরে ঘরে বিদ্যুৎ। এ জন্য নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। ইতোমধ্যেই সেইসব উদ্যোগের সুফল পেতে শুরু করেছে সিলেট জেলার বিভিন্ন উপজেলাবাসী।

সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মাহবুবুল আলম জানান, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর আওতাভুক্ত সিলেটের ফেঞ্চুগঞ্জ, দক্ষিণ সুরমা ও বিয়ানীবাজার উপজেলার শত ভাগ বিদ্যুতায়ন কার্যক্রম ইতোমধ্যে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বনাথ, বালগঞ্জ, গোলাপগঞ্জ উপজেলার শত ভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে চলতি বছরের আগস্টে। উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে।

সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২-এর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রকৌশলী বিনয় কুমার দাস জানান, সিলেট সদর উপজেলার শত ভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। সম্প্রতি জৈন্তাপুর উপজেলায় শত ভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে। উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর দফতরে চিঠি দেওয়া হয়েছে।

গত ১০ বছরে জেলার প্রায় ৯৫ শতাংশ এলাকায় বিদ্যুতায়ন সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ কর্মকর্তারা। অবশিষ্ট পাঁচ শতাংশের কাজ খুব শিগগির শেষ হয়ে যাবে বলে আশা তাদের।

সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর আওতাভুক্ত আটটি উপজেলার দুই হাজার ১৪৩টি গ্রামকে বিদ্যুতের আওতায় আনতে মোট তিন হাজার ২৩১ কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করা হয়েছে। এতে ২৯৪ কোটি ৪৫ টাকা ব্যয় হয়েছে। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত নতুন বিদ্যুৎ সংযোগ পেয়েছেন এক লাখ ৯১ হাজার গ্রাহক। এতে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর গ্রাহক সংখ্যা তিন লাখ ৩৭ হাজারে দাঁড়িয়েছে।

বিদ্যুৎ কর্মকর্তা জানান, বর্তমানে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর আওতাভুক্ত এলাকায় বিদ্যুতের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৯৮ মেগাওয়াটে, যা আগের তুলনায় ১৫৮ ভাগ বেশি। এ ছাড়া বিদ্যুতের সিস্টেম লস কমেছে। বিদ্যুৎ উপকেন্দ্রের সংখ্যা ও ক্ষমতা বাড়ানো হয়েছে কয়েক গুণ।

প্রকৌশলী মাহবুবুল আলম বলেন, ‘আগে যেখানে সাতটি উপকেন্দ্রে ৬৭.৫ এমভিএ ক্ষমতায় বিদ্যুৎ সরবরাহ করা হতো, সেখানে এখন উপকেন্দ্রের সংখ্যা ১৮টি এবং সক্ষমতা বেড়ে হয়েছে ১৯০ এমভিএ।’

সিলেটের বিয়ানীবাজার উপজেলার গণমাধ্যমকর্মী সাদেক আজাদ বলেন, ‘উপজেলার চারখাই এলাকায় সম্প্রতি ৮০ মেগাওয়াটের একটি পাওয়ার গ্রিড স্টেশন নির্মাণ করেছে বিদ্যুৎ বিভাগ। এটি চালু হওয়ার ফলে এখন উপজেলায় ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যায়। বিদ্যুৎবিভ্রাট তেমন লক্ষ করা যায় না।’

সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, ‘শেখ হাসিনা সরকারের আমলে বিদ্যুতের উন্নয়ন দেশের অর্থনীতিকে চাঙ্গা করেছে। অন্যথায়, দেশ আজ যে উন্নয়নের মহাসড়কে তা সম্ভব হতো না।’

শত ভাগ বিদ্যুতায়নের মাধ্যমে শেখ হাসিনা যে নিজের দেওয়া নির্বাচনি প্রতিশ্রুতি রক্ষা করেছেন, তা জনগণের কাছে আবারও প্রমাণ হয়েছে বলে মন্তব্য করেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ একাংশ)-এর সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী বলেন, ‘বর্তমান সরকারের আমলে বিদ্যুৎ খাতের যুগান্তকারী উন্নয়ন সাধিত হয়েছে। ইতোমধ্যে আমার নির্বাচনি এলাকার ফেঞ্চুগঞ্জ, দক্ষিণ সুরমা উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে।’

‘এ ছাড়া বালাগঞ্জ উপজেলা প্রধানমন্ত্রীর ঘোষণার জন্য প্রস্তুত রয়েছে। এর ফলে গ্রামীণ এই জনপদে মানুষের কর্মঘণ্টা বেড়েছে, সেচ ও কৃষিকাজ সহজ হয়েছে, কৃষি ও শিল্প ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। দেশের জিডিপি বৃদ্ধিতে গ্রামীণ জনগোষ্ঠীর অবদান বাড়ছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com