সংবাদ শিরোনাম :
শতবর্ষের শীর্ষ ২০ নির্মাতা

শতবর্ষের শীর্ষ ২০ নির্মাতা

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

পূর্ববঙ্গের কৃষিপ্রধান সমাজে পশ্চিমী ধাঁচের উচ্চশিক্ষায় অগ্রসর গোষ্ঠী তৈরিতে ঐতিহাসিক দায়িত্ব পালন করেছে ১৯২১ সালে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়। মুসলিম প্রধান সমাজে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির বিকাশে একক নেতৃত্ব দিয়েছে প্রতিষ্ঠানটি। কার্যত বাঙালি জাতিসত্তাকে সুগঠিত রূপ দেওয়া এবং পরিণতিতে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় অবিস্মরণীয় ভূমিকা ছিল বিশ্ববিদ্যালয়টির। উপমহাদেশে উচ্চশিক্ষায় অগ্রগণ্য প্রতিষ্ঠানটি এ অঞ্চলে গত ১০০ বছরের সামাজিক ও রাজনৈতিক নেতৃত্ব তৈরিতে অনন্য অবদান রেখেছে। এই নেতৃত্ব তৈরির কারিগর শিক্ষকদের কথা তুলে এনেছে দেশ রূপান্তর। দেশ রূপান্তরের দৃষ্টিতে বুদ্ধিবৃত্তিক প্রভাব তৈরিতে শীর্ষ ২০ শিক্ষককে স্মরণ করিয়ে দেওয়া হলো পাঠককে। এটি কোনো জরিপ ও পদ্ধতিগত দৃষ্টিকোণ নয়। দেশ রূপান্তরের সম্পাদকীয় বিবেচনাই এই তালিকার ভিত্তি।

১. অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার : ভারতীয় উপমহাদেশের একজন প্রখ্যাত ইতিহাসবিদ। তিনি গোপালগঞ্জে ১৮৮৮ সালের ৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৩৬-১৯৪২ পর্যন্ত ঢাবির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে মৃত্যুবরণ করেন এই ইতিহাসবিদ।

২. ড. মুহাম্মদ শহীদুল্লাহ : ভারতীয় উপমহাদেশের একজন স্মরণীয় বাঙালি ব্যক্তিত্ব এবং বহু ভাষাবিদ। তিনি ভারতের পশ্চিমবঙ্গের অবিভক্ত চব্বিশ পরগনা জেলার পেয়ারা গ্রামে ১৮৮৫ সালের ১০ জুলাই জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ^বিদ্যালয়ের সংস্কৃত ও বাংলা বিভাগে যোগদান করেন ১৯২১ খ্রিস্টাব্দে। ১৯৬৯ সালের ১৩ জুলাই ঢাকায় মৃত্যুবরণ করেন এই ভাষাবিদ ও দার্শনিক।

৩. কাজী মোতাহার হোসেন : একজন পরিসংখ্যানবিদ, বিজ্ঞানী, সাহিত্যিক। তিনি কুষ্টিয়ার কুমারখালী থানার লক্ষ্মীপুর গ্রামে ১৮৯৭ সালের ৩০ জুলাই জন্মগ্রহণ করেন।১৯৪৮ সালে ঢাবির পরিসংখ্যান বিভাগে যোগদান করেন। ১৯৮১ সালের ৯ অক্টোবর ঢাকায় মৃত্যুবরণ করেন।

৪. হরপ্রসাদ শাস্ত্রী : বিখ্যাত বাঙালি ভাষাতত্ত্ববিদ, সংস্কৃত বিশারদ, সংরক্ষণবিদ ও বাংলা সাহিত্যের ইতিহাস রচয়িতা। ১৯২১ থেকে ১৯২৪ সাল পর্যন্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান। তিনি ১৮৫৩ সালের ৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার মৃত্যু ১৯৩১ সালের ১৭ নভেম্বর।

৫. হরিদাস ভট্টাচার্য : অবিভক্ত ভারতের প্রখ্যাত দার্শনিক, অধ্যাপক ও বাগ্মী। তুলনামূলক ধর্মতত্ত্বের বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ভারতের পশ্চিমবঙ্গে ১৮৯১ সালের ৭ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালীন ১৯২১ সালে দর্শন বিভাগে যোগদান করেন। ১৯৫৬ সালের ২০ জানুয়ারি, কলকাতায় মৃত্যুবরণ করেন।

৬. সত্যেন বোস : ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী। গবেষণার ক্ষেত্র ছিল গাণিতিক পদার্থবিজ্ঞান। ১৮৯৪ সালের ১ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে যোগদান করেন। ১৯৭৪ সালের ৪ ফেব্রুয়ারি কলকাতায় মৃত্যুবরণ করেন ।

৭. অধ্যাপক আবদুর রাজ্জাক : শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী। তার জ্ঞানের পরিধি বিস্মৃত ছিল বিশেষত পাশ্চাত্য, ইতিহাস ও রাজনীতিতে। তিনি পরিচিত ছিলেন শিক্ষকদের শিক্ষক হিসেবে। তিনি ১৯১৪ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক অর্থনীতি বিভাগে এবং পরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে যোগদান করেন। তিনি ১৯৯৯ সালের ২৮ নভেম্বর মৃত্যুবরণ করেন।

৮. গোবিন্দ চন্দ্র দেব : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দার্শনিক গোবিন্দ চন্দ্র (জিসি) দেব সিলেটের বিয়ানীবাজারে ১৯০৭ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৩ সালের জুলাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে যোগ দেন। ১৯৭১ সালের ২৬ মার্চ তাকে পাকিস্তানিরা হত্যা করে।

৯. অধ্যাপক মুনীর চৌধুরী : শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্যসমালোচক আবু নয়ীম মোহাম্মদ মুনীর চৌধুরী ঢাকার মানিকগঞ্জে ১৯২৫ সালের ২৭ নভেম্বর জন্মগ্রহণ করেন। শহীদ এই বুদ্ধিজীবীর পৈতৃক নিবাস নোয়াখালী জেলার চাটখিল থানধীন গোপাইরবাগ গ্রামে। তিনি ১৯৫০ সালে ইংরেজি বিভাগে এবং ১৯৫৫ সালে বাংলা বিভাগে যোগদান করেন। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর তাকে আলবদর বাহিনী অপহরণ ও হত্যা করে।

১০. আহমদ হাসান দানী : প্রত্নতত্ত্ববিদ, ইতিহাসবিদ এবং ভাষাতাত্ত্বিক আহমদ হাসান দানি ১৯২০ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে যোগদান করেন। তিনি ২০০৯ সালের ২৬ জানুয়ারি পাকিস্তানের ইসলামাবাদে মৃত্যুবরণ করেন।

১১. অধ্যাপক আবদুল্লাহ ফারুক : তিনি একজন অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমার্স ফ্যাকাল্টির প্রতিষ্ঠাতা।  ১৯৫৫ সালে বিশ্ববিদ্যালয়টিতে অর্থনীতি বিভাগে যোগদান করেন। ১৯২৮ সালে জন্ম নেওয়া এই অধ্যাপক ১৯৯৭ সালে মৃত্যুবরণ করেন।

১২. অধ্যাপক এ কে নাজমুল করিম : তিনি একজন শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী। ঢাকা বিশ^বিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। ১৯৫৭ সালের ১৯ আগস্ট বিভাগটিতে প্রভাষক পদে যোগ দিয়ে চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯২২ সালের ১ আগস্ট কুমিল্লায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮২ সালের ১৮ নভেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

১৩. খান সারওয়ার মুুরশিদ : ১৯৪৮ সালে ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। শিক্ষক হিসেবে ছিলেন কিংবদন্তিতুল্য। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধে তার ভূমিকা ছিল। তিনি ১৯২৪ সালের ১ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ৮ ডিসেম্বর মৃত্যুবরণ করেন এই অধ্যাপক।

১৪. আহমদ শরীফ : তিনি একজন শিক্ষাবিদ, চিন্তাবিদ, লেখক এবং মধ্যযুগের বাংলা সাহিত্যের অন্যতম গবেষক। ১৯২১ সালের ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার সুচক্রদন্ডী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫০ সালের ১৮ ডিসেম্বর ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগে যোগদান করেন। ১৯৯৯ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন এই মনীষী।

১৫. অধ্যাপক কামালউদ্দিন : তিনি ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন বিভাগ প্রতিষ্ঠাতা করেন। ১৯২১ সালের ২১ ডিসেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৪ সালের ৪ জুলাই ঢাকায় মৃত্যুবরণ করেন এই অধ্যাপক।

১৬. অধ্যাপক আনিসুজ্জামান : শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু। ২০০৩ সালে এই বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়টির ইমেরিটাস অধ্যাপক ছিলেন। নজরুল ইনস্টিটিউট ও বাংলা একডেমির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি মুজিব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন। ২০২০ সালের ১৪ মে ঢাকার সম্মিলিত সামারিক হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

১৭. হীরন্ময় সেনগুপ্ত : একজন পদার্থবিজ্ঞানী। ১৯৫৫ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩-৭৬ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ফিজিক্স ল্যাবরেটরি এবং ১৯৮১-৮২ সালে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে পোস্টডক্টরাল গবেষণা করেন। ১৯৩৪ সালের ১ আগস্ট বরিশালে জন্মগ্রহণ করেন তিনি।

১৮. অধ্যাপক এ এম হারুন উর রশীদ : বিখ্যাত এই পদার্থবিদ ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে যোগ দেন। ১৯৩৩ সালের ১ মে বরিশালে জন্মগ্রহণ করেন।

১৯. অধ্যাপক রেহমান সোবহান : খ্যাতনামা এই অর্থনীতিবিদ ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগ দেন। গবেষণা সংস্থা সিপিডির সভাপতি তিনি। আন্তর্জাতিক পরিমন্ডলেও রয়েছে তার পরিচিতি। ১৯৩৫ সালের ১২ মার্চ কলকাতায় জন্মগ্রহণ করেন।

২০. অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী : লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ১৯৫৭ সালে  যোগদান করেন। এরপর দীর্ঘকাল অধ্যাপনা করেছেন। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ইমেরিটাস অধ্যাপক। দীর্ঘদিন ধরে সম্পাদনা করছেন সাহিত্য পত্রিকা ‘নতুন দিগন্ত’। ১৯৩৬ সালের ২৩ জুন ঢাকার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com