লোকালয় ২৪

লেবুর খোসার যত উপকারিতা ও ব্যবহার

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  কমবেশি আমরা সবাই লেবুর উপকারিতা ও ব্যবহার সম্পর্কে জানি। তবে ত্বকের জন্য লেবুর খোসাও যে উপকারে আসে তা অনেকের অজানা। রোগ প্রতিরোধ করতে সহায়তাসহ ত্বকের যত্নে লেবুর খোসার বহুমুখী ব্যবহারের আছে।

লেবুর খোসায় যে উপাদান আছে-

 লেবুর রসের মতো এর খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, এবং বিটা ক্যারোটিন রয়েছে। বাস্তবতা হলো, লেবুর খোসা এর রসের চেয়ে প্রায় ৫ থেকে ১০ গুণ বেশি পুষ্টি সরবরাহ করতে পারে। প্রায় ১০০ গ্রাম লেবুর খোসায় ১৩৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৬০ মিলিগ্রাম পটাসিয়াম, ১২৯ মিলিগ্রাম ভিটামিন-সি এবং ১০.৬ গ্রাম ফাইবার রয়েছে।

চলুন জেনে নিই লেবুর খোসার উপকারিতা ও ব্যবহার সম্পর্কে- 

যেভাবে খাবেন লেবুর খোসা- 

সরাসরি চিবিয়ে খেতে পারেন। নাহলে লেবুর থেকে ছাড়ানো খোসা আপনি জমিয়ে শুকিয়ে রাখতে পারেন। যাতে এগুলোকে ভালোভাবে গুড়ো করে নিতে পারেন। এটা করার সহজ উপায় হলো ওভেন ব্যবহার করে ২০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় লেবুর খোসাগুলোকে ভাজাভাজা করা নিতে পারেন এবং সেঁকা খোসাগুলোকে পরে গুঁড়ো করে নিন। লেবুর খোসা গুঁড়ো বিভিন্নভাবে খাওয়া যেতে পারে। আপনি আপনার প্রতিদিনকার খাবার, পানীয়, অর্গানিক চা এবং স্যুপে লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

সাবধানতা 

লেবুর খোসা অক্সালেটের এক বড় উৎস। প্রতিদিন ৮০ মিলিগ্রামেরও বেশি অক্সালেট গ্রহণ কিডনি এবং পিত্তথলিতে পাথর তৈরি করতে পারে। ১ চা চামচ লেবুর খোসাতে প্রায় ২৫ মিলিগ্রাম অক্সালেট থাকতে পারে। তাই, প্রতিদিন লেবুর খোসা গ্রহণের সর্বাধিক মাত্রা ৩ চা চামচের বেশি হওয়া উচিত নয়।