লোকালয় ২৪

লেবাননে লকডাউন ভেঙে রাজপথে হাজার হাজার মানুষ

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  মুদ্রাস্ফীতি, বেকারত্ম, খাদ্য সংকটসহ নানা সমস্যা লকডাউনের কারণে তীব্র হয়ে ওঠায় রাজপথে বিক্ষোভ করেছে লেবাননের হাজার হাজার মানুষ। এ সময় দেশটির উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে একজনের প্রাণহানি ঘটেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, লেবাননের উত্তরাঞ্চলের ত্রিপোলিতে সেনাবাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষে একজন নিহত ও কয়েকজন আহত হয়েছেন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেনাবাহিনীর সদস্যরা গোলাবারুদ, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

লেবানন স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে চলতি বছরে। সম্প্রতি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে লকডাউন জারি করায় অর্থনৈতিক দুর্দশা এই দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে।

খাবারের তীব্র সংকট ও মৌলিক নিত্যপ্রয়োজনীয় চাহিদা পূরণে ব্যর্থ হয়ে জীবন বাঁচানোর তাগিদে দেশটির হাজার হাজার মানুষ রোববার থেকে বিক্ষোভ করে আসছেন। সোমবার ত্রিপোলিতে বিক্ষোভকারীরা জ্বালাও-পোড়াও ও সহিংস হয়ে উঠলে সেনাবাহিনীর সদস্যরা টিয়ারগ্যাস ও গোলাবর্ষণ করে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে এখন পর্যন্ত ৭১৭ জন করোনা রোগী পাওয়া গেছে। এছাড়া এই ভাইরাসে মারা গেছেন ২৪ এবং সুস্থ হয়ে উঠেছেন ১৪৫ জন।