লাটিম ঘোড়ানোর বয়সে তারা ঘুড়িয়েছে নিজেকে!!

লাটিম ঘোড়ানোর বয়সে তারা ঘুড়িয়েছে নিজেকে!!

স্কুলে যাওয়া আর হৈ-হুল্লোড়ের মধ্যে বেড়ে ওঠার বয়স এখন ইয়াসমিন বেগমের। সমবয়সীরা এভাবেই সময় কাটায় পাড়াগাঁয়ে; কিন্তু হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া ইউনিয়নের ধলগ্রামের ইয়াসমিন এর ব্যতিক্রম। ১১ বছরের শিশুটিকে প্রতিদিন ভিক্ষার ঝুলি আর ছোট বোন তানিশা আক্তারকে (৪) কাঁধে নিয়ে ছুটতে হয় শহরে। ভিক্ষা শেষে দিনের আলো থাকতেই ফিরতে হয় বাড়িতে।

উনুনে চড়াতে হয় রান্নার হাঁড়ি। শুধু নিজেদের ক্ষুধা নিবারণ নয়, বিছানায় থাকা প্রতিবন্ধী বাবার মুখে তুলে দিতে হবে খাবার। মাসখানেক আগে মা তাছরিক বেগমের মৃত্যুর পর এভাবেই জীবনসংগ্রাম চলছে ইয়াসমিনের।ইয়াসমিন জানায়, তার বাবা সোহেল মিয়া জন্ম থেকেই প্রতিবন্ধী। এখন শরীরের অবস্থা আরো খারাপ। মা তাছরিক বেগম ভিক্ষা করে পরিবারের খরচ জোগাতেন। দ্বিতীয় শ্রেণিতে পড়ালেখা করছে ইয়াসমিন। পড়াশোনা ছাড়াও অসুস্থ বাবা আর ছোট বোন তানিশাকে দেখাশোনা করেই সময় কাটত তার। আর মানসিক ভারসাম্যহীন বড় বোন তাহমিদা বেগম কোথায় থাকেন, কেউ জানে না। তাই মায়ের মৃত্যুর পর অন্য কোনো উপায় না পেয়ে বেছে নিতে হয় ভিক্ষাবৃত্তির পথ। সকালে বাবা জিতু মিয়াকে খাবার দিয়ে ছোট বোন তানিশাকে নিয়ে শহরের উদ্দেশে রওনা হয়। সে জানায়, অনেকেই বাসাবাড়িতে কাজ করার কথা বলে; কিন্তু ছোট বোন ও অসুস্থ বাবাকে দেখাশোনা করতে হয় বলে কারো বাসাবাড়িতে কাজ করতে যাওয়ার সুযোগ নেই তার।

এদিকে ইয়াসমিনের মতো একই পথ বেছে নিয়েছে ওই গ্রামের কিশোরী তাসলিমা আক্তার (১৩)। তাকেও ভিক্ষার ঝুলিসহ কাঁধে নিতে হয় তার চার বছর বয়সী ছোট বোন তানিয়া আক্তারকে। তবে তার গল্পটা একটু ভিন্ন। তাসলিমা জানায়, এক বছর আগে তার মা হামিদা খাতুন মারা যান। পরে তার বাবা জিতু মিয়া আরেকটি বিয়ে করে কোথায় যে চলে গেছেন, কেউ তা বলতে পারে না। বাধ্য হয়ে সে হাতে তুলে নেয় ভিক্ষার ঝুলি। তবে সুযোগ পেলে সে অন্যের বাসা বাড়িতে কাজও করে।

গত বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের দ্বিতীয় তলায় দেখা হয় ইয়াসমিন ও তাসলিমার সঙ্গে। অফিসে আসা লোকজনের কাছ থেকে সাহায্য পাওয়ার আশায় সেখানে অবস্থান নেয় তারা। সরকার দেশকে ভিক্ষুকমুক্ত করার উদ্যোগ নিয়েছে। ইয়াসমিন ও তাসলিমা পরিস্থিতির শিকার হয়ে ভিক্ষাবৃত্তির পথ বেছে নিয়েছে। কোথায় গেলে সরকারি সহযোগিতা পাওয়া যাবে, তা-ও জানা নেই তাদের।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী বলেন, ‘এই শিশুদের বিষয়টি আমার জানা নেই। তবে তারা আবেদন করলে অবশ্যই সরকারিভাবে সহযোগিতা দেওয়া হবে। ’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com