লোকালয় ২৪

র‌্যাগিংয়ের ঘটনায় লজ্জিত জাফর ইকবাল

র‌্যাগিংয়ের ঘটনায় লজ্জিত জাফর ইকবাল

শিক্ষাঙ্গন ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড ইনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের সিনিয়র কর্তৃক নবীন শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের ঘটনায় শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমি ঐ ছাত্রদের শিক্ষক হিসেবে লজ্জিত। তাদের যে শাস্তিটা দেওয়া হয়েছে, দোষ স্বীকার করে সেটা গ্রহণ করে ওদের ক্ষমা চাওয়া উচিত ছিল। কিন্তু তারা সেটা না করে উল্টো আন্দোলন শুরু করেছে। এবং তারা বিশ্ববিদ্যালয়ের বাকি ছাত্রদের কষ্ট দিচ্ছে শুধু তাই না শিক্ষকদেরকে হেনস্থার করার মতো ঘটনাই আমি খুবই লজ্জিত। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ফেস্টিভাল উদ্বোধন শেষে এসব কথা তিনি।

তিনি আরো বলেন, আমার বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এই কাজ করতে পারে, এজন্য আমি জাতির কাছে ক্ষমা চাইছি। তাদের যে শাস্তি দেয়া হয়েছে, সেটা আসলে খুবই কম। আমি ব্যক্তিগত ভাবে মনে করি, তাদেরকে পুলিশের হাতে তুলে দেয়া দরকার ছিল। এবং রাষ্ট্রীয় আইনে তাদের বিচার করা উচিত ছিল। অনেকেই সোশ্যাল নেটওয়ার্কে “র‌্যাগ খুব ভাল জিনিস” এর পক্ষেও কথা বলছে তা দেখে আমি খুবই লজ্জিত।
এসময় তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই কুৎসিত আন্দোলনের বিরুদ্ধে অনড় থাকার আহ্বান জানিয়ে বলেন, এদের শাস্তি বহাল রাখলে এই ধরনের অপরাধগুলো কমে যাবে।

উল্লেখ্য, সিইই বিভাগের ছয় নবীন শিক্ষার্থীকে র‌্যাগিং এর ঘটনায় একই বিভাগের দুইজনকে আজীবন বহিষ্কার সহ আরো ১৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। র‌্যাগিংয়ের শাস্তি কমানোর দাবিতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিনভর আন্দোলন করে শিক্ষার্থীরা। পরে বিকাল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা। এ আন্দোলনের কারণে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা চরম ভোগান্তিতে পড়ে।