লোকালয় ২৪

‘রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে জিয়াউর রহমানের হাত রয়েছে’- প্রধানমন্ত্রী

‘রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে জিয়াউর রহমানের হাত রয়েছে’- প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে জিয়াউর রহমানের হাত রয়েছে তাতে কোনো সন্দেহ নাই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন, ভারতসহ সব পক্ষের সঙ্গে আলোচনা করা হয়েছে। তাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে নিরাপত্তার বিষয়কেও গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান সরকার প্রধান।

বুধবার (১৩ নভেম্বর) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের পঞ্চম অধিবেশনে আজ প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তরিকত ফেডারেশনের সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু ভারত আর চীনের সাথেই নয় বাংলাদেশসহ মিয়ানমারের সাথে যে কয়টি দেশের বর্ডার সম্পৃক্ত। যেমন চীন, ভারত, বাংলাদেশ, থাইল্যান্ড এবং লাউস এই প্রতিটি দেশের সাথে আলোচনা করেছি। কারণ প্রতিটি দেশের বর্ডারের সাথে মিয়ানমারের ছোটখাটো সমস্যা লেগেই থাকে। মিয়ানমারের সাথে আলোচনার একটি চুক্তিও সই করেছি এবং তারা এক সময় আগ্রহও দেখিয়েছেন রোহিঙ্গা ফেরত নিবেন বলে। রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে জিয়াউর রহমানের হাত রয়েছে তাতে কোনো সন্দেহ নাই।

তিনি আরও বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার রাজি হয়েছে এবং একটি চুক্তিও করেছে। কিন্তু একটা সমস্যার সৃষ্টি হয়েছে যে, নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত রোহিঙ্গারা দেশটিতে ফেরত যেতে চাচ্ছে না। এটি এখন মিয়ানমান সরকারের ওপরই নির্ভর করছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া তাদের নাগরিকদের (রোহিঙ্গা) ফেরত যাওয়ার পর নিরাপত্তা নিশ্চিত করা এবং নিরাপদ থাকবে সেই বিশ্বাসটি আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে সৃষ্টি করা তাদেরই (মিয়ানমার) দায়িত্ব।