সংবাদ শিরোনাম :
রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে দ্রুত উদ্যোগ নিন: মিয়ানমারকে জাতিসংঘ

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে দ্রুত উদ্যোগ নিন: মিয়ানমারকে জাতিসংঘ

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমান (ফাইল ছবি)

লোকালয় ডেস্ক : হিঙ্গা শরণার্থীদের নিরাপদ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসনের উদ্যোগ জোরালো করতে মিয়ানামারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গতকাল (সোমবার) ১৫ সদস্যবিশিষ্ট পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে রোহিঙ্গা নিধনের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের অপরিহার্যতাও তুলে ধরা হয়।

 

আজ ঢাকায় প্রকাশিত এক খবরে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের বৈঠকে রোহিঙ্গাদের জন্য সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতার পাশাপাশি বিতাড়িত ব্যক্তিদের রাখাইন রাজ্যের নিজ ভূমিতে ফেরাতে উপযুক্ত পরিবেশ নিশ্চিতের তাগিদ দেওয়া হয়েছে।

 

বৈঠকে নিরাপত্তা পরিষদের কাছে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিনে শ্র্যানার বারগেনার সম্প্রতি মিয়ানমার সফরের অভিজ্ঞতা বর্ণনা করেন। সেখানে বিদ্যমান সংকট এবং পূর্বাপর পরিস্থিতির ধারা বিবরণী দেন তিনি। এটি ছিল নিরাপত্তা পরিষদের সামনে মিয়ানমার পরিস্থিতি নিয়ে প্রত্যক্ষদর্শীর বিবরণের প্রথম ঘটনা।

 

জাতিসংঘ  মহাসচিবের এই বিশেষ দূত বলেছেন, মিয়ানমারের নেতারা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আগ্রহী। তবে রাখাইন প্রদেশে শুধু রোহিঙ্গা এবং সরকারের মধ্যেই বিরোধ নয়, সংখ্যালঘিষ্ট মুসলমান এবং রাখাইনের অপর জাতি-গোষ্ঠি তথা বৌদ্ধরাও মুসলিম বিদ্বেষী। এ সময় উদ্বাস্ত বিষয়ক সহকারী হাই কমিশনার ভলকার টার্ক, ইউএনডিপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের সমন্বয়কারী এবং কান্ট্রি অফিসের লিঁয়াজো সংক্রান্ত পরিচালক ক্লেয়ার ভ্যান ডারভিরেনও নিজ নিজ অভিজ্ঞতা বিবৃত করেন এবং বিশেষ দূতের সঙ্গে ঐক্যমত পোষণ করেন। এ সময় বিদ্যমান সংকট এবং তার ভয়াবহতা উপলব্ধিতে নিয়ে জাতিসংঘের যথাযথ পদক্ষেপ গ্রহণের ওপর আলোকপাত করা হয়।

 

নিরাপত্তা পরিষদের সদস্যগণ জাতিসংঘের মানবাধিকার, ইউএনডিপির সঙ্গে মিয়ানমারের সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের কথাও বিশেষভাবে উল্লেখ করেন।

 

মিয়ানমার সরকারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকার লংঘনসহ নৃশংসতার যে অভিযোগ রয়েছে সে ব্যাপারে স্বাধীন এবং স্বচ্ছতায় পূর্ণ তদন্তের ওপরও জোর দেন নিরাপত্তা পরিষদের সদস্যরা। এ সময় মিয়ানমার সরকার ৩১ মে স্বাধীন একটি তদন্ত কমিশন গঠনের যে ঘোষণা দিয়েছে সে বিষয়টিও উল্লেখ করেন সদস্যরা।

 

নিরাপত্তা পরিষদের সদস্যরা আরও মনে করেন যে, রাখাইন স্টেটে বর্বরোচিত আক্রমণে গৃহত্যাগে বাধ্য হওয়া লোকজনসহ দেশত্যাগী রোহিঙ্গা মুসলমানেরা যাতে নিরাপদে সসম্মানে বসতভিটায় স্বেচ্ছায় ফিরতে আগ্রহী হন, তেমন পরিবেশ তৈরি করতে হবে মিয়ানমারকে।

 

একইসঙ্গে হামলায় ক্ষতি হওয়া সহায়-সম্পদ ফিরিয়ে দেওয়া তথা পুনর্বাসিত হওয়ার প্রয়োজনীয় অর্থ সহায়তার ব্যবস্থাও নিশ্চিত করার ব্যাপারে নিরাপত্তা পরিষদ একমত পোষণ করেন। তারা মনে করেন, রোহিঙ্গা মুসলমানদের সামাজিক ও অর্থনৈতিক সমৃদ্ধির পথ সুগম করার ব্যাপারেও মিয়ানমারকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com