লোকালয় ২৪

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে সহায়তা করবে চীন : স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে সহায়তা করবে চীন : স্বরাষ্ট্রমন্ত্রী

লোকালয় ডেস্কঃ রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ-মিয়ানমার যেসব চুক্তি হয়েছে সেগুলো বাস্তবায়নে সহযোগিতা করবে চীন। এই ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে দেশটি। বাংলাদেশ-চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এমনটি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

শুক্রবার সকালে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুব শিগগির রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চীন একমত। এত বিপুল সংখ্যাক রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছে দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝি।

এছাড়া চীনের ভিসা সহজিকরণ নিয়েও আলোচনা করেছেন দুই মন্ত্রী। এর আগে সকাল ৯টা ৩০ মিনিটে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী সচিবালয়ে উপস্থিত হলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তাকে ফুল দিয়ে স্বাগত জানান। লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় চীনের মন্ত্রীকে। চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী তিন দিনের সফরে বৃহস্পতিবার ঢাকায় এসেছেন।

এর আগে
সকাল সাড়ে ৯টায় চীনের মন্ত্রী সচিবালয়ে উপস্থিত হলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তাকে ফুল দিয়ে স্বাগত জানান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাঙ্গণে অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে পুলিশের একটি দলের সালাম নেন ঝাও কেজি।

বৈঠকে বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও অধীন বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত রয়েছেন। চীনের পক্ষে দেশটির ২৪ ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঝাও কেজি সাক্ষাৎ করেন। এ সময় তিনি রোহিঙ্গা সংকট সমাধানে চীন ইতিবাচক ও গঠনমূলক ভূমিকা পালন করবে বলে বাংলাদেশকে আশ্বস্ত করেছে।

চীনের মন্ত্রী বলেন, বেইজিং সবসময় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সমর্থন দিয়ে আসছে। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নেও আমরা সমর্থন দিয়ে যাব।