লোকালয় ২৪

রোহিঙ্গাদের জন্য ফের ত্রাণ পাঠিয়েছে ভারত

রোহিঙ্গাদের জন্য ফের ত্রাণ পাঠিয়েছে ভারত

লোকালয় ডেস্কঃ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য দ্বিতীয় দফায় ত্রাণ পাঠিয়েছে ভারত। বুধবার (৯ মে) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম বন্দরের ২ নম্বর জেটিতে ত্রাণগুলো হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উপস্থিত থেকে ত্রাণগুলো গ্রহণ করেন।

ত্রাণ গ্রহণের সময় জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনও উপস্থিত ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান জানিয়েছেন, ‘দ্বিতীয় দফায় ভারতের পাঠানো ত্রাণ সহায়তায় ৫০ হাজার রেইনকোট, ৫০ হাজার জোড়া গামবুট, ৪৫ টন শিশুখাদ্য, ১০০ টন গুঁড়াদুধ ও ১০০ টন শুঁটকি রয়েছে।’

এর আগে ভারতের নৌ বাহিনীর জাহাজ ‘ঐরাবত’ ভারতের ত্রাণ সামগ্রী নিয়ে বিশাখাপত্তম বন্দর থেকে ৫ মে রওনা দেয়, গতকাল মঙ্গলবার (৮ মে) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে।

ত্রাণ তুলে দেওয়া উপলক্ষে এক বার্তায় হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ‘ভারত সব সময় বাংলাদেশের প্রয়োজনে পাশে থেকেছে। আমাদের দুই দেশের সম্পর্কের ভিত্তি বিশ্বাস, বন্ধুত্ব ও শহীদদের আত্মত্যাগে, যা সব সম্পর্কের ঊর্ধ্বে।’ তিনি আরও বলেন,  ‘ভারত সবসময় বাংলাদেশের সংকটে তাৎক্ষণিকভাবে সাড়া দিয়েছে। আমরা জানি, এই বিপুল সংখ্যক মানুষের ঢল বাংলাদেশ সরকার ও জনগণের জন্য একটা বড় চ্যালেঞ্জ তৈরি করেছে। তাদের সহযোগিতা পৌঁছে দিতে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়। আমরা মনে করি এই কাজ আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি ও সমর্থন পাওয়ার দাবিদার। আমরা খাদ্য, পোশাক, আশ্রয়, স্বাস্থ্যসেবা ইত্যাদি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতিটি পদক্ষেপের প্রশংসা করি। বন্ধু ও প্রতিবেশী হিসেবে আমরা আশা করছি আমাদের ত্রাণ সাহায্য পাঠানোর এই প্রচেষ্টা কিছুটা হলেও আপনাদের কাজে লাগবে।’

উল্লেখ্য ২০১৭ সালের সেপ্টেম্বরে ‘অপারেশন ইনসানিয়াৎ’ এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৯৮১ মেট্রিক টন ত্রাণ সামগ্রী হস্তান্তর করেছিল ভারত সরকার।