লোকালয় ২৪

রাশিয়া বিশ্বকাপে সমীকরণকে বুড়ো আঙুল দেখিয়েছে মেক্সিকো

রাশিয়া বিশ্বকাপে সমীকরণকে বুড়ো আঙুল দেখিয়েছে মেক্সিকো।

অনলাইন ডেস্ক: চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। কিন্তু রাশিয়া বিশ্বকাপে এসব সমীকরণকে বুড়ো আঙুল দেখিয়েছে মেক্সিকো। বিশ্বকাপে ঐতিহাসিক জয় নিয়ে জোয়াকিম লোর শিষ্যদের এক ঝটকায় মাটিতে নামিয়ে এনেছে মেক্সিকানরা। আজ দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে হুয়ান কার্লোস ওসারিওর শিষ্যরা মুখোমুখি হবে ‘ই’ গ্রুপের আরেক দল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। আর সরাসরি খেলাটি দেখাবে বিটিভি, নাগরিক টিভি, মাছরাঙা, সনি ইএসপিএন আর সনি টেন টু।

এই ম্যাচটিতে মাঠে নামরে আগে সহজ একটা সমীকরণের সামনে দাঁড়িয়ে মেক্সিকো। এখানে দক্ষিণ কোরিয়াকে হারাতে পারলেই দলটি পেরিয়ে যাবে প্রথম রাউন্ডের বাধা। তার আগে মেক্সিকান ওয়েভে কোরিয়ানদেরও উড়িয়ে দেয়ার প্রত্যয় দলটির। তবে আটঘাট বেধে নামছে এশিয়ার দলটিও। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে চমকে দিতে চায় ফেভারিটদেরই। কারণ দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখতে এখানে জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই গ্রুপ ‘এফ’ এর এই দলটির।

প্রথম ম্যাচে সুইডেনের কাছে ১-০ গোলে হেরে চাপে আছে তারা। তবে মেক্সিকো হারাতে পারলে সেটা কোরিয়ান ফুটবল ইতিহাসে স্বর্ণাক্ষরেই লেখা থাকবে। দুইদলের সবশেষ দেখায় ২০১৪ সালে ৪-০ গোলে জিতেছিল মেক্সিকো। আর বিশ্বকাপে শেষ ৭ ম্যাচে জয় সোনার হরিণ হয়েই আছে কোরিয়ানদের। ৫ হারের সঙ্গে দুই ড্র! ১৯৯৮ বিশ্বকাপে কোরিয়ানদের ৩-১ গোলে হারিয়েছিল মেক্সিকো।

তারপরও এই ম্যাচে লড়াইয়ের প্রত্যয় নিয়ে মাঠে নামবে দক্ষিণ কোরিয়া। দলের মিডফিল্ডার জুং উ ইয়াং জানাচ্ছিলেন, ‘পরিসংখ্যানে দুই দলের পার্থক্য টা স্পষ্ট। কিন্তু আমরা সবার ধারণা ভুল প্রমাণিত করার যোগ্যতা রাখি। ভাল কিছু করার ব্যাপারে আমাদের আত্মশ্বিাস রয়েছে। মেক্সিকোর সেই গতিশীল ফুটবলটা আমরা ঠিকই আটকে দেবো।’ কথার এমন লড়াইয়ে পিছিয়ে নেই মেক্সিকোও। দলের কোচ হুয়ান কার্লোস ওসোরিও জানাচ্ছিলেন, ‘আমরা কি করতে পারে তা দেখানোর এখনই সেরা সময়। প্রতিপক্ষের চেয়ে আমরা বেশ সংহত। মাঠে সেটা প্রমাণ করতে পারলেই চলবে।’

ইতিহাস জানাচ্ছে, বিশ্বকাপের গত ৬ আসরে দ্বিতীয় রাউন্ডে উঠেছে মেক্সিকো। সেদিক থেকে এবারো অনেকটা এগিয়েে আছে দলটি। আর ২০০২ আসরে ঘরের মাটিতে সেমিফাইনাল উঠেছিল দক্ষিণ কোরিয়া। জায়ান্ট দলকে হারানোর কৌশলটা জানে তারাও। সব মিলিয়ে আজ শনিবার কোরিয়ার সামনে ‘মেক্সিকান ওয়েভ’ থেকে গেলে বিস্মিত হওয়ার কিছু থাকবে না!