লোকালয় ২৪

রাত ১০টার পর মিছিল মিটিংয়ে নিষেধাজ্ঞা ঢাবি ছাত্রলীগের

রাত ১০টার পর মিছিল মিটিংয়ে নিষেধাজ্ঞা ঢাবি ছাত্রলীগের

ঢাকা- সাংগঠনিক ও দলীয় সিদ্ধান্ত ছাড়া রাত ১০টার পর কোনো ধরনের মিছিল-মিটিং না করার জন্য দলীয় নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগ। এ ছাড়া নবীন শিক্ষার্থীদের সমস্যা-সংকটে নেতা-কর্মীদের তাঁদের পাশে থাকার আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠনটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সামনে রেখে সোমবার রাতে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪০ হাজার শিক্ষার্থীর স্বপ্ন রূপায়নের প্রিয় মোহনা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পবিত্র বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ উন্নত রাখা, শিক্ষার্থীদের সত্য-সুন্দর-ন্যায়বোধের তারুণ্য উদযাপনের পরিসর বিনির্মাণকেই প্রধানতম অগ্রাধিকার মনে করে। গৎবাঁধা কর্মসূচির চেয়ে সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়েই আদর্শিক সংগ্রামকে বেগবান করতে হবে। সাত হাজারের অধিক নবীনের আগমনীতে ক্যাম্পাসের প্রাণ প্রবাহে যে সুর বেজে উঠেছে, তার প্রেক্ষিতেই আমাদের বলা, ‘আসছে নবীন, জীবন হারা, অসুন্দরের করতে ছেদন।’

নিষেধাজ্ঞার কথা জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সার্বিক প্রেক্ষাপটে যখন তখন মিছিল মিটিং আমাদের প্রত্যাশার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রামকে ক্ষুন্ন করবে বলেই আমরা মনে করি। এমতাবস্থায়, সাংগঠনিক কর্মসূচি ও দলীয় সিদ্ধান্ত ব্যতিরেকে রাত ১০ টার পর মিছিল-মিটিং না করার জন্য নির্দেশ দেয়া হল। নবীন শিক্ষার্থীদের সংবেদনশীল মনের প্রতি খেয়াল রেখে তাদের যেকোন সমস্যা সংকটে পাশে থাকার আহ্বানও জানানো হল।

এ বিষয়ে জানতে চাইলে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, নবীন শিক্ষার্থীদের সুবিধার কথা ও শিক্ষার পরিবেশে যাতে ব্যাঘাত না ঘটে, এ জন্যই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। নবীনদের যেন কেউ ব্যবহার করতে না পারে সেজন্য আমরা এই নিষেধাজ্ঞা দিয়েছি। আমাদের প্রত্যাশার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রাম কোন ভাবেই যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে আমরা সদা সজাগ থাকব।