লোকালয় ২৪

রাজস্ব আদায়ে এনবিআরকে চাপ দেওয়া হবে না : অর্থমন্ত্রী

রাজস্ব আদায়ে এনবিআরকে চাপ দেওয়া হবে না : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেটে রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) কোনো ধরনের চাপ দেওয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মুস্তফা কামাল বলেন, আগামী বাজেটে রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) কোনো ধরনের চাপ দেওয়া হবে না। প্রত্যেক বিভাগকে স্বতঃপ্রণোদিত হয়ে নিজ উদ্যোগে আয় করতে হবে। সাবইকে একসাথে হয়ে যার যার সক্ষমতা অনুযায়ী বাজেট বাস্তবায়ন করতে হবে।

তিনি বিভিন্ন খাত প্রসঙ্গে বলেন, সেবা খাতে আমরা বেশ পিছিয়ে আছি। তাছাড়া, আবাসন খাত প্রায় স্থবির অবস্থায় পড়ে আছে। এর কারণ কী, তা খুঁজে বের করে এর সমাধান করতে হবে।

তিনি বলেন, বিদেশী বিনিয়োগ যাতে দেশে বাড়ে, সে বিষয়ে কাজ করতে হবে। পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ প্রায় নেই বললেই চলে। পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ আনতে হবে।

শিক্ষা খাত নিয়ে তিনি বলেন, শিক্ষা খাতের দিকে নজর দিতে হবে। কারণ, মানসম্মত শিক্ষা না হলে আগামীতে দেশের যে লক্ষ্য তা বাস্তবায়ন করা সম্ভব হবে না।